এবার পাহাড়িকায় যুক্ত হচ্ছে নতুন বগি

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

এবার পাহাড়িকায় যুক্ত হচ্ছে নতুন বগি

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ৬ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চট্টগ্রাম-সিলেট রুটে চলাচলকারী দুটি ট্রেন পাহাড়িকা এক্সপ্রেস ও উদয়ন এক্সপ্রেস। সম্প্রতি উদয়ন এক্সপ্রেস ট্রেনে নতুন বগি যুক্ত করার পর এবার পাহাড়িকা এক্সপ্রেসেও যুক্ত হচ্ছে নতুন বগি।

জানা যায়, ইন্দোনেশিয়ায় তৈরি এসব নতুন বগি নিয়ে ট্রেনটি যাত্রা শুরু করবে ৮ ফেব্রুয়ারি। এর আগে দুটি ট্রেনের নতুন বগি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক মো. সাদেকুর রহমান বলেন, ২৪ জানুয়ারি পাহাড়িকা এক্সপ্রেস ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের নতুন বগি উদ্বোধন করা হয়। নতুন বগি নিয়ে যাত্রা শুরু করে উদয়ন এক্সপ্রেস। এবার নতুন বগি নিয়ে ৮ ফেব্রুয়ারি থেকে শুরু করবে পাহাড়িকা এক্সপ্রেসও।

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে ১৪টি নতুন বগি সংযুক্ত হবে জানিয়ে তিনি বলেন, চট্টগ্রাম ও সিলেট রুটে যাত্রীদের দীর্ঘদিনের দাবি পূরণ হচ্ছে। এই রুটে যাত্রীর সংখ্যা বাড়ার পাশাপাশি ট্রেন ভ্রমণে আস্থাও বাড়বে বলে আশা করছি।

১৯৮৬ সালে পাহাড়িকা এবং ১৯৯৮ সালে উদয়ন ট্রেন চালু হয়। ট্রেন দুটি চালুর পর থেকে বড় ধরনের কোনো পরিবর্তন হয়নি। দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল রেলের সিলেট-চট্টগ্রাম রুট। এবার এ রুটের যাত্রীরা প্রধানমন্ত্রীর বদান্যতায় নতুন ট্রেনে চলাচল করবেন।

ট্রেনের টিকিটের দাম নতুন পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের প্রতিটি এসি বার্থের মূল্য ৮৫৭ টাকা আর শিশুর জন্য এই ভাড়া ৫৭০ টাকা, স্নিগ্ধার দাম ৭১৯ টাকা আর শিশুর জন্য ৪৭৮ টাকা, শোভন চেয়ার ৩৭৫ টাকা, শিশুর জন্য ২৫০ টাকা। 

উদয়ন এক্সপ্রেস ট্রেনের প্রতিটি এসি বার্থের মূল্য এক হাজার ৩৮ টাকা আর শিশুর জন্য ৯০১ টাকা, স্নিগ্ধা ৭১৯ টাকা আর শিশুর জন্য ৪৭৮ টাকা, শোভন চেয়ার ৩৭৫ টাকা, শিশুর জন্য ২৫০ টাকা।

নতুন সময়সূচি: উদয়ন এক্সপ্রেস চট্টগ্রাম থেকে ছাড়ে রাত ৯টা ৪৫ মিনিটে এবং সিলেট পৌঁছে ভোর ৬টায়। আবার সিলেট থেকে সকাল ৯টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রামে পৌঁছে বিকেল ৫টা ৫০ মিনিটে। পাহাড়িকা এক্সপ্রেস সিলেট থেকে সকাল ১০টা ১৫ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে। 

এছাড়া ট্রেনটি চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশে সকাল ৯টায় ছেড়ে সিলেটে পৌঁছায় সন্ধ্যা ৬ টায়।

ডেইলি বাংলাদেশ/এমকে