টেকনাফ থেকে সেন্টমার্টিন সাঁতরে পাড়ি!

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

টেকনাফ থেকে সেন্টমার্টিন সাঁতরে পাড়ি!

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৫ ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২১:১৫ ১২ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলা চ্যানেল পাড়ি দিলেন মুকেশ গুপ্তা। কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত এ পথ পাড়ি দিতে চার ঘণ্টা আট মিনিট ৫৯ সেকেন্ড সময় নেন ৩১ বছর বয়সী ভারতীয় এই যুবক।   

বৃহস্পতিবার সকাল ৯টা ৩৬ মিনিটে শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে সাঁতার শুরু করেন মুকেশ। ১৬ দশমিক ১ কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে দুপুর ১টা ৪৫ মিনিটে সেন্টমার্টিনে পৌঁছেন। এই জয়ের মধ্য দিয়ে চ্যানেল সুইমিং বা লং ডিসটেন্স ওপেন ওয়াটার সি সুইমিংয়ের এলিট ক্লাবে নাম লেখান তিনি।

‘সেভ ওয়াটার, সেভ ট্রি’ (পানি বাঁচাও-গাছ বাঁচাও) এই স্লোগানে কলকাতার মুকেশ বাংলা চ্যানেল সাঁতারে অংশ নেন। তিনি আগামীতে আন্তঃমহাসাগরীয় কায়াকিং, ভারতীয় চ্যানেলসহ আরো নতুন ও দুঃসাহসিক দূরপাল্লার সাঁতারের পরিকল্পনা ব্যাক্ত করেছেন ।

এভারেস্ট একাডেমির আয়োজনে মুকেশের এই সাঁতার অভিযানের দিক নির্দেশনায় সাঁতার প্রশিক্ষক ও মেন্টর হিসেবে ছিলেন কলকাতার পুষ্পেন সামান্থ। রেফারির দায়িত্বে ফিফা রেফারি তোফাজ্জল হোসেন বাচ্চু এবং নেভিগেটর ছিলেন রাফাহ উদ্দিন সিরাজী।

সহযোগিতায় ছিলেন নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ, ট্যুর অপারেটর এলিগ্রো ট্যুরস, মেডিক্যাল সাপোর্টে হেলদি হোম বিডি’র ডাঃ মাহমুদুল হাসান খান, লাইফ গার্ড ছিলেন মো. কামাল।

ডেইলি বাংলাদেশ/এমএইচ