Alexa বর্জ্য ফেলতে নির্দিষ্ট স্থান বরাদ্দের দাবি

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

বর্জ্য ফেলতে নির্দিষ্ট স্থান বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত : ০৩:২৫ এএম, ৩০ জানুয়ারি ২০১৯ বুধবার | আপডেট: ০৩:২৫ এএম, ৩০ জানুয়ারি ২০১৯ বুধবার

ফাইল ছবি

ফাইল ছবি

সিটি করপোরেশন ও পৌরসভার ছাড়াও অধিক ঘনবসতি এলাকায় বর্জ্য ফেলার জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দের দাবি জানিয়েছে একটি পরিবেশবাদী সামাজিক সংগঠন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে ‘সবুজ আন্দোলন’ এর বক্তারা এ দাবি জানান।  ‘পরিবেশ দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনা আইনের সংশোধনপূর্বক বাস্তবায়নে শাস্তি কার্যকরের দাবি’তে এ মানবন্ধন করা হয়।

এতে বক্তারা বলেন, ফেলে রাখা বর্জ্যের দুর্গন্ধ দূর করতে নিয়ন্ত্রিত মাত্রায় পরিবেশসম্মত মেডিসিন ব্যবহার বাধ্যতামূলক করা জরুরি। এছাড়া প্রত্যেক বিভাগীয় শহরে ডাম্পিং স্টেশন নির্মাণ এখন সময়ের চাহিদা হয়ে দাঁড়িয়েছে।

তারা বলেন, দেশে বর্জ্য ব্যবস্থাপনায় যে সব আইন রয়েছে, তা অত্যন্ত দুর্বল এবং যুগ উপযোগী নয়। এ সময় পরিবেশ দূষণে দায়ী ব্যক্তি, প্রতিষ্ঠানের অবহেলায় দায়ী ব্যক্তিদেরও শাস্তি বাস্তবায়ন করার দাবি জানান বক্তারা। 

বক্তারা বলেন, যে হারে বর্জ্যের মাধ্যমে পরিবেশ দূষণ হচ্ছে এভাবে চলতে থাকলে আগামী ২০ বছরের মধ্যে প্রাণিকুলসহ সব প্রাণী হুমকির মধ্যে পড়বে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জনসচেতনতার কোন বিকল্প নেই।

বক্তারা আরো বলেন, প্রতিবছর বিশ্বে ই-বর্জ্য ৮ থেকে ১৫ শতাংশ হারে বাড়ছে। এখন আইন করে নিয়ন্ত্রিতভাবে ই-বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশ রক্ষা প্রয়োজন হয়ে পড়েছে। 

মানবন্ধনে সংগঠনের চেয়ারম্যান বাপ্পী সরদার সভাপতিত্ব করেন। এতে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ভাবনার আহ্বায়ক হাবিবুর রহমানসহ অন্যান্যরা।

ডেইলি বাংলাদেশ/জেডআর