Alexa ‘বাংলাদেশ নিজস্ব অর্থায়নে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষম’

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

‘বাংলাদেশ নিজস্ব অর্থায়নে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষম’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত : ০৫:৪১ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৫:৪১ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের চলমান উন্নয়ন কাজে এশিয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তা বৃদ্ধি প্রয়োজন উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ এখন বড় বড় উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করতে সক্ষম। যথা সময়ে এখন উন্নয়ন কাজ শেষ হচ্ছে। পরিবহন, বাণিজ্য সহজীকরণ, জ্বালানি, অর্থনৈতিক করিডোর উন্নয়ন খাতে এডিবি সহায়তা দিয়ে আসছে।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে এক সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য সহজীকরণের আওতায় ১৩১ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ল্যান্ড কাস্টমস স্টেশনের অবকাঠামোর উন্নয়ন, টঙ্গী ও জয়দেবপুরে ইনল্যান্ড কন্টেইনার ডিপো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বাণিজ্য সক্ষমতা বৃদ্ধির জন্য এডিবি এবং জিবিও’র অর্থায়নে এসব প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া বুড়িমারি স্থলবন্দর উন্নয়নে এডিবি’র অর্থায়নে এরই মধ্যে একটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বেনাপোল স্থলবন্দর উন্নয়নেও ১০০ কোটি টাকার একটি প্রকল্প চলমান রয়েছে।

এ প্রেক্ষিতে আগামী দিনগুলোতেও বাংলাদেশে এডিবি’র সহায়তা আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

টিপু মুনশি বলেন, এডিবি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ এখন নিজস্ব অর্থায়নে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষম। ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ, ২০২৪ সালে এলডিসি (স্বল্পোন্নত) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত এবং ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বের উন্নত দেশে পরিণত হবে।

এসময় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম এবং বিশ্ব বাণিজ্য সংস্থা- ডব্লিউটিও’র মহাপরিচালক মুনির চৌধুরীও উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসআইএস