আহসান উল্লাহ মাস্টারের ৬৮তম জন্মবার্ষিকী

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ২ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

আহসান উল্লাহ মাস্টারের ৬৮তম জন্মবার্ষিকী

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১২:১৪ পিএম, ৯ নভেম্বর ২০১৮ শুক্রবার | আপডেট: ১২:১৪ পিএম, ৯ নভেম্বর ২০১৮ শুক্রবার

ফাইল ফটো

ফাইল ফটো

প্রখ্যাত শ্রমিকনেতা ও গাজীপুর-২ আসনের প্রয়াত এমপি শহীদ আহসান উল্লাহ মাস্টারের ৬৮তম জন্মবার্ষিকী আজ শুক্রবার।

এ উপলক্ষে টঙ্গীর নোয়াগাঁওয়ে এবং গ্রামের বাড়ি মহানগরের হায়দরাবাদে স্থানীয় আওয়ামী লীগ এবং বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

শহীদ আহসান উল্লাহ মাস্টার গাজীপুর মহানগরের হায়দরাবাদ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫০ সালের ৯ নভেম্বর  জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রিধারী শহীদ আহসান উল্লাহ মাস্টার শিক্ষা জীবন শেষে শিক্ষকতা পেশায় নিজেকে নিয়োজিত করেন। পাশাপাশি টঙ্গীর শ্রমিকদের অধিকার আদায়ে বিপ্লবী ভূমিকা রাখেন। তিনি জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্বও পালন করেন।

শহীদ আহসান উল্লাহ মাস্টার ছাত্রজীবনে সকল আন্দোলনে ছিলেন সোচ্চার ও অসাম্প্রদায়িক।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি ১৯৮৩ ও ১৯৮৭ সালে দুইবার পূবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং গাজীপুর সদর-টঙ্গী আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এছাড়া তিনি শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সম্পাদক, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজসেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি ১৯৯৬ সালে শ্রমিকদের জন্য ৯টি বস্ত্রকল নামমাত্র মূল্যে সমবায় সমিতির মাধ্যমে পরিচালনা করার এক উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন।

২০০৪ সালের ৭ মে নিজের গড়া শিক্ষাপ্রতিষ্ঠান টঙ্গীর নোয়াগাঁও উচ্চ বিদ্যালয় মাঠে স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন মঞ্চে সন্ত্রাসীরা গুলি করে আহসান উল্লাহ মাস্টারকে হত্যা করে।

প্রয়াত এমপি আহসান উল্লাহ মাষ্টারের ছোট ভাই ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি হত্যাকারীদের রায় দ্রুত কার্যকর করার দাবি জানান।

শহীদ আহসান উল্লাহ মাস্টারের ছেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল এমপি এক বিবৃতিতে তার পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনায় গাজীপুর তথা দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/আরআর