Alexa প্রস্তুত পাটুরিয়া ঘাট

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

প্রস্তুত পাটুরিয়া ঘাট

মারুফ হোসেন, মানিকগঞ্জ

ডেইলি-বাংলাদেশ

প্রকাশিত : ০৪:২০ পিএম, ৮ জুন ২০১৮ শুক্রবার | আপডেট: ০৪:২০ পিএম, ৮ জুন ২০১৮ শুক্রবার

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঈদে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রী ও যানবাহন নির্বিঘ্নে পার করতে নানা প্রস্তুতি নিয়েছে পাটুরিয়া ঘাট কর্তৃপক্ষ।

ফেরির সংখ্যা বাড়ানো, ঘাট মেরামত, নৌপথে নাব্যতা রক্ষায় কাজ করাসহ আইনশৃঙ্খলা রক্ষায় রয়েছে বিশেষ প্রস্তুতি।

ঈদের তিনদিন আগে থেকে তিনদিন পর পর্যন্ত বন্ধ রাখা হবে সাধারণ পন্যবাহী ট্রাক পারাপার। 

স্বাভাবিক সময়ে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট দিয়ে প্রতিদিন গড়ে ৩ থেকে ৪ হাজার যানবাহন পারাপার হয়। তবে ঈদের সময় এই চাপ বাড়ে কয়েক গুণ। বাড়তি চাপ সামলাতে ফেরির সংখ্যা বাড়িয়ে করা হবে ১৯টি। ফেরিগুলো সার্বক্ষণেক পারাপারে নিয়োজিত থাকবে। যাত্রী ভোগান্তি কমাতে ঈদের তিনদিন আগ থেকে পন্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে।

এছাড়া পাটুরিয়ার ৫টি ঘাটই সচল রাখা হবে। আর যানজট নিরসনে ঘাট থেকে এক কিলোমিটার পর্যন্ত ওয়ান-ওয়ে পদ্ধতি নেয়া হয়েছে। ছোট আর বড় গাড়ির জন্য আলাদা লেনের ব্যবস্থা রাখা হয়েছে।

ফেরির সংখ্যা বাড়ানোসহ এবার ঈদের সময় বাড়তি চাপ সামলাতে ব্যাপক প্রস্তুতির কথা জানালেন, বিআইডব্লিউটিসি, আরিচা সেক্টরের এজিএম নাসির মোহাম্মদ চৌধুরি।

বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী এনামুলক হক জানান,  এরইমধ্যে এ রুটে চলমান ফেরিগুলোর মধ্যে ছোট খাটো মেরামতের কাজ শেষের দিকে। ঈদের আগে যানবাহন ও যাত্রী পারাপারে প্রস্তুত করা হয়েছে।

রুহুল আমিন ফেরির মাস্টার এবিএম ফারুক জানান, নৌ চ্যানেলে নাব্যতা সংকট না থাকলে নির্বিঘ্নে ও নিরাপদে ফেরি পারপারে সমস্যা হবে না। 

এদিকে লঞ্চ যাত্রীদের জন্যও ব্যবস্থা রেখেছে লঞ্চঘাট কর্তৃপক্ষ। এরই মধ্যে এই নৌরুটে চলাচলকারী ৩২টি লঞ্চ ত্রুটিমুক্ত করা হয়েছে। যাত্রীদের নিরপাদে পারাপারে ব্যবস্থা করা হবে জানালেন লঞ্চ সুপারভাইজারা।

অপর দিকে ঘাটের আইনশৃঙ্খলা রক্ষায় সাদা পোশাকের পুলিশের পাশাপাশি র‌্যাব, পুলিশ, আনসার সদস্যদের দায়িত্ব পালনের কথা জানালেন এসপি রিফাত রহমান শামীম।

ডেইলি বাংলাদেশ/আরআর