Alexa এত দুর্ভাগা মেসি!

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

এত দুর্ভাগা মেসি!

স্পোর্টস ডেস্ক

ডেইলি-বাংলাদেশ

প্রকাশিত : ০৯:২৯ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাঠে মেসির উপস্থিতিই ৯০ মিনিট জুড়ে ভক্তদের উত্তেজনার খোরাক হয়ে উঠে। বার্সেলোনার এই আর্জেন্টাইন ফুটবল বিস্ময়ও দিনের পর দিন ফুটবলপ্রেমীদের সেই উত্তেজনার জোয়ারে ভাসিয়ে চলেছেন। কিন্তু সবকিছুকে ছাপিয়ে কখনও কখনও মনে হয় মেসি এতো দুর্ভাগা?

৫ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবল ম্যাজিশিয়ান আবার দুর্ভাগা হয় কী করে? কী পায়নি মেসি- যার জন্য দুর্ভাগা বলতে হবে? এই কথাগুলোর উত্তর জানার আগে একবার জীবনানন্দ দাশের সেই পঙতিটি স্মরণ করা যেতে পারে- ‘কত দেহ এল, গেল, হাত ছুঁয়ে ছুঁয়ে দিয়েছি ফিরায়ে সব — সমুদ্রের জলে দেহ ধুয়ে নক্ষত্রের তলে বসে আছি — সমুদ্রের জলে দেহ ধুয়ে নিয়া তুমি কি আসিবে কাছে প্রিয়া!’

কবিতার সেই রমনীয় দেহের পরশ না পেলে পায়ের জাদুস্পর্শে কতবার যে গোলপোস্ট ভেদ করেছেন মেসি তার কি কোনও হিসেবে আছে? কিন্তু আক্ষেপটা গোলবার নিয়ে। যে বলটি মাত্র আধা ইঞ্চি নিচ দিয়ে গেলেই গোল হয় সেটি গোলবারে লেগে ফিরে আসার ঘটনা সবচেয়ে বেশি বার্সেলোনার খেলোয়াড়দের কপালেই জুটেছে। তাদের মধ্যে লিওনেল মেসি অবশ্যই অন্যতম।

২০১৭-১৮ মৌসুমে লা লিগার খেলায় বার্সার মোট ১৩টি শট পোস্টে লেগে প্রতিহত হয়েছে; সব প্রতিযোগিতা মিলিয়ে এই সংখ্যা ১৯। রবিবার রাতে দেপোর্তিভো লা করুনিয়ার বিপক্ষে ৪-০ গোলে জিতেছে বার্সেলোনা। অথচ সেই ম্যাচেই পোস্টে বল লাগানোয় হ্যাটট্রিক করেছেন মেসি।

ম্যাচে মোট পাঁচবার পোস্টে লেগে ফেরত এসেছে বল। যার মধ্যে বার্সার পা থেকেই চারবার। যেখানে তিনটি শটই ছিল মেসির।

চলতি মৌসুমে এখন পর্যন্ত ১৭ গোল করেছেন মেসি। যেখানে ১৪টি শট গোলবারে লেগে ফেরত এসেছে। পোস্টে লেগে ফেরত আসা শটগুলোর অর্ধেকও যদি গোল হতো তাহলে মেসির গোলসংখ্যা কত হতে পারতো একবার ভাবুন! সেদিক থেকে বার্সেলোনা তথা মেসি দুর্ভাগা নয়তো কি?

ডেইলি বাংলাদেশ/এসআই