ঢাকা, সোমবার   ১৮ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৫ ১৪২৫,   ১২ জমাদিউস সানি ১৪৪০

কানাডিয়ান আর্মিদের গায়ে বাংলাদেশের পোষাক

ডেইলি-বাংলাদেশ ডেস্ক

ডেইলি-বাংলাদেশ

প্রকাশিত : ১০:৫৩ এএম, ৫ নভেম্বর ২০১৭ রোববার

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি তৈরি পোশাক শিল্প। দেশের অর্থনীতিকে বেগবান করতে তৈরি পোশাক শিল্পের অবদান অপরিসীম। মূলত কৃষিপ্রধান দেশ হলেও জাতীয় অর্থনীতিতে শিল্প স্থাপন ও শিল্প প্রতিষ্ঠানসমূহের অবদান অস্বীকার করার উপায় নেই। আর এ ক্ষেত্রে গার্মেন্টস শিল্পের অবদান অনস্বীকার্য। পৃথিবীর বিভিন্ন দেশের জন্য পোশাক তৈরি করে ইতোমধ্যেই সুনাম অর্জন করেছে বাংলাদেশ। কানাডার সেনাবাহিনীর জন্য এবার পোষাক তৈরি করছে বাংলাদেশে।

দ্য টরন্টো স্টার ২০১৪ সালের ৩০ মার্চ একটি প্রতিবেদন ছাপে। যার শিরোনাম ছিল `কী কানাডিয়ান গভর্নমেন্ট সাপ্লাইয়ার বায়িং এপারেল অফসোর`। এতে কানাডিয়ান সরকার যেসব দেশ থেকে প্রতিরক্ষা বাহিনীর জন্য পোষাক কেনে তাতে বাংলাদেশের নাম উল্লেখ আছে। তবে বাংলাদেশ এখন অনেক দেশের আর্মিদের পোষাক প্রস্তুত করে। ব্রিটিশ সেনাবিহিনীর জন্য প্রায় ১৭ বছর ধরে পোষাক প্রস্তুত করছে বাংলাদেশী পোষাক প্রস্তুত কারী প্রতিষ্ঠান সাটেক্সো। এই কোম্পানীটি ফ্রান্স, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ডেনমার্কের সেনাবাহিনীর জন্যও পোষাক প্রস্তুত করে।

সত্তর দশকে রোপিত তৈরি পোশাক শিল্প নামক ছোট্ট চারাগাছটি আজ বাংলাদেশের অর্থনীতির বটবৃক্ষ। দেশের রফতানি আয়ের ৭৬% এই খাত থেকে আসে। বাংলাদেশ দ্রুত এগিয়ে যাক এটাই প্রত্যাশা।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ