Alexa সফটওয়্যার ব্যবসা করতে হলে বেসিসের সদস্য হতে হবে

ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০১৯,   আশ্বিন ২৯ ১৪২৬,   ১৪ সফর ১৪৪১

বাণিজ্য মন্ত্রণালয়ের পরিপত্র

সফটওয়্যার ব্যবসা করতে হলে বেসিসের সদস্য হতে হবে

নিজস্ব প্রতিবেদক

ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত : ০৭:২৭ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার | আপডেট: ০৭:৩০ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সফটওয়্যার ব্যবসা করতে হলে এখন থেকে অবশ্যই বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সদস্য হতে হবে। সোমবার এ বিষয়ে পরিপত্র জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়েছে, বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১-এর ১৩ ধারার বিধানমতে এখন থেকে সফটওয়্যার খাতের সকল ব্যবসা প্রতিষ্ঠানকে আবশ্যিকভাবে বেসিস-এর সদস্যপদ গ্রহণ করতে হবে। সফটওয়্যার প্রতিষ্ঠানের বেসিস-এর সদস্যপদ আছে কিনা তা এখন থেকে সকল ক্ষেত্রে যাচাই করা হবে।

অতএব, ইসুকৃত পরিপত্র অনুযায়ী সফটওয়্যার খাতে ব্যবসা পরিচালনা করতে হলে বাধ্যতামূলকভাবে ব্যবসা প্রতিষ্ঠানের বেসিস-এর সদস্যপদ থাকা লাগবে এবং সরকারি, বেসরকারি বিভিন্ন ক্ষেত্রে বেসিস-এর সদস্যপদ রয়েছে কিনা সেটি যাচাই করা হবে।

এ প্রসঙ্গে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাথে একযোগে কাজ করে যাচ্ছে বেসিস। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত প্রতিনিয়ত সম্প্রসারিত হচ্ছে এবং বাড়ছে ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা। তাই সকল ব্যবসা প্রতিষ্ঠানকে নিয়ে একজোট হয়ে এ খাতের উন্নয়ণে কাজ করে যাবে বেসিস। বাণিজ্য মন্ত্রণালয়ের অধিনস্থ পরিচালক বাণিজ্য সংগঠনের কার্যালয় থেকে এ পরিপত্র জারির জন্য বেসিস নির্বাহী পরিষদের পক্ষে আমি  সরকারকে ধন্যবাদ জানাই এবং সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

ডেইলি বাংলাদেশ/এস