Alexa ডেঙ্গু রোগী বাড়ছে বগুড়ায়

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

ডেঙ্গু রোগী বাড়ছে বগুড়ায়

আমজাদ হোসেন মিন্টু, বগুড়া

ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত : ০৭:৪৭ পিএম, ২৮ জুলাই ২০১৯ রোববার | আপডেট: ০২:১০ পিএম, ২৯ জুলাই ২০১৯ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

বগুড়ায় ২৪ ঘণ্টায় ১৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এসব রোগীরা ঢাকায় আক্রান্ত হয়ে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপতাল ও বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। তারা বেশিরভাগই শিক্ষার্থী ও চাকরিজীবী। একজন চিকিৎসক রয়েছেন তাদের মধ্যে। তার নাম ডা. আল মামুন। তিনি বগুড়ার পরমাণু চিকিৎসাকেন্দ্রের চিকিৎসক।

এসব তথ্য নিশ্চিত করেছেন বগুড়ার সিভিল সার্জন ডা. গউসুল আজীম। তিনি জানান, এ পর্যন্ত ৬০ জন ডেঙ্গু রোগী বগুড়ায় চিকিৎসা নিয়েছেন। রোববার নতুন ১৯ রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন এবং একটি বেসরকারি ক্লিনিকে আছেন চারজন। সব মিলিয়ে বগুড়া মেডিকেল কলেজে চিকিৎসাধীন আছেন ৩৬ জন। এরমধ্যে ৩০ জন পুরুষ ও ছয় জন নারী।  

তিনি জানান, স্বাস্থ্য বিভাগের সব মাঠ পর্যায়ের কর্মচারী কর্মকর্তাদের সচেতনতামূলক ক্যাম্পেইন চালানোর নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া জেলা ১২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু সংক্রান্ত হেল্প ডেস্ক খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। হেল্প ডেস্ক থেকে কাউন্সিলিং ও সচেতনতাসহ সরকারি গাইড লাইন অনুযায়ী সবধরনের সেবা দেয়া হবে।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপতালের সহকারী পরিচালক ডা. আরিফুর রহমান তালুকদার জানান, এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মোট ৫৬ জন ভর্তি হয়েছিলো। এরমধ্যে ১৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং ছয়জনকে অন্যত্র রেফার্ড করা হয়েছে। গত দুদিনে ডেঙ্গু রোগে আক্রান্ত বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

এদিকে ডিসি ফয়েজ আহাম্মদ জানিয়েছেন, ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন, সচেতনতা ও পরিচ্ছন্নতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। জেলা স্বাস্থ্য বিভাগকে হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য সরকারি নিদের্শনা অনুযায়ী সব ধরনের ব্যবস্থাগ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

অপরদিকে বগুড়া পৌর মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান জানান, পৌরসভার সব ওয়ার্ডের পরিচ্ছন্নকর্মীদের কার্যক্রম বাড়ানোসহ সতর্কতামূলক সব ব্যবস্থাগ্রহণ করা হয়েছে। সচেতনতামূলক লিফলেট বিতরণসহ মশা নিধনে ওষুধ ছিটানোর ব্যবস্থা নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম