Alexa বাসি ভাত নয়, খাচ্ছেন বিষ!

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

বাসি ভাত নয়, খাচ্ছেন বিষ!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক

ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত : ১২:৪৪ পিএম, ২২ জুলাই ২০১৯ সোমবার | আপডেট: ০১:২২ পিএম, ২২ জুলাই ২০১৯ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

ভাত বাঙালির সবচাইতে পছন্দের খাবার। ভাত ছাড়া বাঙ্গালিকে কোনো ভাবেই চিন্তা করা যায় না। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ভাত থাকেই। অনেক সময় ভাত খাওয়ার পর রান্না ভাত বেঁচে গেলে তা রেখে দেয়া হয় পরে আবার খাওয়ার জন্য। অনেকে আবার ইচ্ছা করে বেশি ভাত রান্না করেন, যাতে পরবর্তীতে আবার রান্না করতে না হয়। কিন্তু জানেন কি, এই অভ্যাসটি কতোটা মারাত্মক হতে পারে আপনার জন্য?

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এরকম রেখে দেয়া বা বাসি ভাত থেকে হতে পারে মারাত্মক বিষক্রিয়া। এমনকি রেখে দেয়া ভাতের গন্ধ পরবর্তীতে যতোই টাটকা মনে হোক, তা খাওয়া খুবই ঝুঁকিপূর্ণ। চালের মধ্যে অনেক সময় বেসিলাস কিয়েরিয়াস নামের একপ্রকার কোষ থাকে। এই দ্রুত পুনরুৎপাদনশীল কোষগুলো ভাত রান্নার পরও জীবিত থাকতে সক্ষম।

যদি ভাত রান্নার পর তা বাইরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দেয়া হয়, তবে কোষগুলো থেকে ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে। এই ব্যাকটেরিয়া এক ধরনের বিষ উৎপাদন করে, যা মানুষের দেহে প্রবেশ করলে বমি ও ডায়রিয়া সৃষ্টি করে। ভাত যতক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় ফেলে রাখা হবে, এ ব্যাকটেরিয়া ততবেশি বংশবিস্তার করবে এবং খাবার অনিরাপদ হয়ে উঠবে। রেখে দেয়া ভাত পরবর্তীতে গরম করলেও তা খাওয়ার জন্য নিরাপদ নয়।

বাসি ভাতের বিষক্রিয়া এড়ানোর জন্য যা করণীয়
> প্রথমত, ভাত রান্নার পর যতো তাড়াতাড়ি সম্ভব তা পরিবেশন করুন। খাওয়ার পর যদি ভাত বেঁচে যায়, তবে তা দ্রুত রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন।

> বিশেষজ্ঞদের মতে, ভাত বেঁচে গেলে তা একঘণ্টার মধ্যে রেফ্রিজারেটরে রাখা দরকার। আর রেফ্রিজারেটরে ভাত একদিনের বেশি সংরক্ষণ করা উচিত নয়।

ডেইলি বাংলাদেশ/এএ