Alexa উপাচার্য শূন্য ববি

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ৯ ১৪২৬,   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

উপাচার্য শূন্য ববি

ববি প্রতিনিধি

ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত : ০৯:৪৩ পিএম, ২৪ জুন ২০১৯ সোমবার | আপডেট: ০৯:৪৪ পিএম, ২৪ জুন ২০১৯ সোমবার

ফাইল ফটো

ফাইল ফটো

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ৪৫ দিন স্বেচ্ছায় ছুটি কাটিয়ে গত ২৭ মার্চ অবসরে গেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাবেক উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক। সেই থেকে গত এক মাস যাবত শূন্য রয়েছে বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ অভিবাবকের এই পদটি। এই পদে নিয়োগ পেতে দৌড়-ঝাপ শুরু করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপক। 

এদের মধ্য নতুন উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই শিক্ষকসহ তিনজনের নাম জোরালোভাবে উচ্চারিত হচ্ছে। তাঁরা হলেন, ঢাবির হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কিউ এম মাহাবুব।

এরমধ্যে অধ্যাপক ড. এ কিউ এম মাহাবুবের বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়া প্রায় নিশ্চিত ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্ট একটি সূত্র । কিন্তু বরিশাল অঞ্চলের এক শীর্ষ রাজনৈতিক নেতা অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের পক্ষে অবস্থান নেয়ায় সেটি ঝুলে গেছে বলে জানা গেছে।

ভিসি বিরোধী ছাত্র আন্দোলনে সক্রিয় ভূমিকা পালনকারী মার্কেটিং বিভাগের  শিক্ষার্থী লোকমান হোসেন বলেন, সাবেক উপাচার্য ড. এস এম ইমামুল হকের নানা অনিয়মের বিরুদ্ধে সোচ্চার থেকে শিক্ষার্থীরা আন্দোলন করেছে যাতে তাকে অপসারণ করা হয় এবং আমরা সফল হয়েছি। উপাচার্য নিয়োগে যে দীর্ঘসূত্রতা তাতে বিশ্ববিদ্যালের অপূরণীয় ক্ষতি হতে পারে। প্রধানমন্ত্রী এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিবেন বলে আশা করছি।   

ডেইলি বাংলাদেশ/এমএইচ