Alexa সুস্থ থাকার স্বার্থে বদলে ফেলুন এই জিনিসগুলো

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

সুস্থ থাকার স্বার্থে বদলে ফেলুন এই জিনিসগুলো

ডেইলি বাংলাদেশ ডেস্ক

ডেইলি-বাংলাদেশ

প্রকাশিত : ০৯:৪৫ এএম, ৭ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

কিছু জিনিস আমরা দীর্ঘদিন ধরে ব্যবহার করি! অথচ এই সব জিনিসই ফেলে দেওয়া উচিত মাস ছয়েক ব্যবহার করার পরেই। তাই সুস্থ থাকার স্বার্থে বদলে ফেলুন এ জিনিসএগুলো।

* চিরুনি
আপনি হয়তো প্রতি সপ্তাহে চিরুনি খুব ভালো করে পরিষ্কার করে থাকেন । তারপরেও থেকে যায় সংক্রমণের ভয়। যেখান থেকে ইনফেকশন ছড়াতে পারে ত্বক ও মাথার তালুতে। চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ কিন্তু এটাই। তাই চিরুনি বদলান প্রতি এক বছর অন্তর।

* তোয়ালে
এটি আপনার নিত্যব্যবহারের জিনিস। জানেন কি ঠিক কতদিন ধরে একই তোয়ালে ব্যবহার করতে পারবেন আপনি, বা করা উচিত? এক থেকে তিন বছরের বেশি একই তোয়ালে ব্যবহার করা উচিত নয়। ভেজা তোয়ালে ব্যকটেরিয়া তৈরি করে। যা সহজে তোয়ালে থেকে যায় না। এমনকী বার বার ধোওয়ার পরেও তা থেকে যায় তোয়ালের মধ্যে।

* চপ্পল বা চটি স্যান্ডেল
বাড়িতে পরার চটির মেয়াদ ফুরোয় খুব তাড়াতাড়ি। জানেন সেটা? হ্যাঁ। ছয় মাসের মধ্যে একটা চটির মেয়াদ ফুরিয়ে যায়। বাড়িতে পরার চটি খুব ভালো করে ধোওয়া দরকার। নয়তো ছড়াতে পারে ছত্রাক সংক্রমণ। প্রতি ছয় মাস অন্তর পালটান বাড়িতে পরার চটি।

* সাবানের স্পঞ্জ
দু`সপ্তাহ ব্যবহার করে ফেলে দিন সাবানের স্পঞ্জ। যত দামিই হোক না কেন, স্পঞ্জ বদলান দু`সপ্তাহের মধ্যে। পুরনো হোক বা না হোক, বদলে ফেলুন তা। কারণ এই সময়ের মধ্যেই তার মেয়াদ ফুরিয়ে যায়। ছত্রাক সংক্রমণের আশঙ্কা থেকে যায় এই স্পঞ্জ থেকেও। যা ছড়িয়ে পড়তে পারে আপনার শরীরে। বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারের আগে, গরম পানি দিয়ে ধুয়ে নিন স্পঞ্জকে।

* মাথার বালিশ
দুই থেকে তিন বছরের মধ্যে বদলে ফেলুন মাথার বালিশ। তুলোর চরিত্র বদল হতে শুরু করে এই সময়ের মধ্যেই। ঘাড়ে চাপ পড়ে অতিরিক্ত। যদিও সেটা বুঝতে সময় লেগে যায় অনেকটা। তাই সময় থাকতেই সাবধানতা অবলম্বন করা ভালো।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ