ফ্ল্যাগশিপ মস্কভার আগুন নিয়ে ধোঁয়াশা

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

ফ্ল্যাগশিপ মস্কভার আগুন নিয়ে ধোঁয়াশা

ইকবাল শাহরিয়ার চৌধুরী ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১২ ১৪ এপ্রিল ২০২২  

ফ্ল্যাগশিপ জাহাজ হচ্ছে কোন নৌবহরের নেতৃত্বদানকারী জাহাজ যেটি অধিনায়ক ব্যবহার করেন। নৌবহরের অন্যান্য জাহাজের তুলনায় ফ্ল্যাগশিপ জাহাজ সাধারণত দ্রুতগামী এবং শক্তিশালী হয়। এর বিমান প্রতিরক্ষা ও সমুদ্রগর্ভস্থ প্রতিরক্ষা ব্যবস্থা অনেক শক্তিশালী ফলে এই জাহাজটি সহজে আক্রমণের শিকার হতে পারে না। আমার নৌবাহিনীর বন্ধুরা আরো ভালো বলতে পারবেন। 

ক্রুজার মস্কভা ২০০০ সাল থেকে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের নেতৃত্ব দিয়ে আসছিল। রাশিয়া ম্যারিটাইম স্টাডিজ ইনস্টিটিউটের অধ্যাপক মাইকেল পিটারসন বিবিসিকে এক সাক্ষাতকারে জানান যে, ১২ হাজার ৫০০ টন ওজনের জাহাজ মস্কভা রুশ নৌ-শক্তির অন্যতম প্রতীক। সিরিয়াসহ রাশিয়ার বহু সামরিক অভিযানে এই জাহাজটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইউক্রেন যুদ্ধের গোড়ার দিকে স্নেক আইল্যান্ডে এই জাহাজ গিয়ে সেখানে মোতায়েন সব ইউক্রেনীয় সৈন্যকে আত্মসমর্পণ করায়। উল্লেখ্য যে, ইউক্রেনের এক ডক ইয়ার্ডে জাহাজটি নির্মাণ করা হয়। 

মস্কভায় গতকাল আগুন ছড়িয়ে পড়লে জাহাজে রাখা গোলাবারুদ একের পর এক বিস্ফোরিত হতে থাকে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানাচ্ছে, মিসাইলবাহী জাহাজ মস্কভার সব ক্রুকে জাহাজ থেকে নামিয়ে আনা হয়েছে এবং আগুন এখন নিয়ন্ত্রণে। ইউক্রেনের ওডেসা অঞ্চলের গভর্নর বলছেন, তাদের ছোঁড়া দুটি নেপচুন মিসাইল মস্কভার ওপর আঘাত হেনেছে। তবে পেন্টাগনসহ অনেকে বলছে, নেচুনের সেই সক্ষমতা নেই যে মস্কভায় আঘাত করে। 

ডেইলি বাংলাদেশ/এমআরকে

English HighlightsREAD MORE »