বেঁচে থাকুক বন্ধুত্ব, ভালো থাকুক বন্ধুরা

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

বেঁচে থাকুক বন্ধুত্ব, ভালো থাকুক বন্ধুরা

এস আই রাসেল ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৩ ১ আগস্ট ২০২১  

যার সঙ্গে প্রয়োজন আর প্রিয়জনের হিসেবে নেই তারাই বন্ধু। যার কাছে আবদারের সীমা নেই তারাই বন্ধু। ভালো করেন আর খারাপ করেন, সব সময় যারা পাশে থাকে তারাই বন্ধু।

কাছে হোক আর দূরে হোক সব সময় আপনার মঙ্গল চাওয়া মানুষগুলোই আপনার বন্ধু। যাদের সঙ্গে সরি বলে কোন শব্দ নেই তারাই বন্ধু। যারা আপনার নিজের প্রয়োজন ও সমস্যাকে ছোট করে দেখে আপনারটা বড় করে দেখে তারাই আপনার বন্ধু।

বন্ধু একটা শব্দ কিন্তু এর গভীরতা এক পৃথিবী সমান। বন্ধুত্বের কোন হিসাব- হয় না। বন্ধুত্বের কোন মাপকাঠি হয় না। বন্ধুরা কখনো ছেলে-মেয়ে হয় না। বন্ধু শুধু বন্ধু হয়। বন্ধুরা শুধু একজন অন্য জনের মামা হয়।

বন্ধুত্বের কোনো রঙ নেই। নেই কোন কালো-সাদার ফারাক। যেখানে কে মোটা বা কে চিকন, কে সুন্দর কে কুৎসিত এর হিসেব নেই সেটাই বন্ধুত্ব।

যে প্রয়োজনে আপনার বাবা হয়ে আপনাকে আগলে রাখে, ছায়া দেয় আবার প্রয়োজনে আপনার মা হয়ে আপনাকে মমতা দেয়। কখনো আপনার ভাই-বোন হয়ে আপনার সঙ্গে মারামারি করে কিন্তু কখনো একা ছেড়ে যায় না। প্রয়োজনে আপনার প্রিয় মানুষ হয়ে আপনাকে পুরোপুরি আপনার মত করেই বুঝে। সে ই আপনার বন্ধু।

বন্ধু এমন একটা কাঁধ। যেখানে মাথা রেখে চিন্তা মুক্ত ভাবে চিৎকার করে কাঁদতে পারবেন। বন্ধু এমন একটা ভরসার জায়গা যার কাঁধে মাথা রেখে নিজের সুখ-দুঃখের কথা বলতে পারবেন। যেখানে থাকবে না কাম, যেখানে থাকবে না ছলনা, যেখানে থাকবে না পাওয়া-না পাওয়ার আকাঙ্ক্ষা বা আক্ষেপ। যেখানে থাকবে একটা নির্মল ভালোবাসা।

আর একটা কথা, ‘আরে শালা আমি আছি তো চিন্তা করিস ক্যান? প্যারা নিস না’। ভরসা দিয়ে এই একটা কথা সাহস করে বলার মানুষটাই আপনার বন্ধু। আপনার সব থেকে আপনজন। আপনার সব থেকে কাছের মানুষ।

বন্ধুত্বের কথা বলতে গেলে তপুর একটা গানে কয়েকটা লাইন খুব মনে পড়ে।
‘পুরো পৃথিবী একদিকে আর
 আমি অন্যদিক
সবাই বলে করছো ভুল আর
তোরা বলিস ঠিক
তোরা ছিলি তোরা আছিস
জানি তোরাই থাকবি
বন্ধু বোঝে আমাকে
বন্ধু আছে আর কি লাগে’?

বন্ধুত্বকে সম্মান করুন বন্ধুদের মূল্যায়ন করুন। এমন বন্ধু থাকলে তাদের হারিয়ে যেতে দিবেন না। একবার হারিয়ে গেলে এই আফসোস আর পূরণ হবে না।

আমারো সায়ানের মত বলতে ইচ্ছা করে
'কেন বাড়লে বয়স ছোট্ট বেলার বন্ধু হাতিয়ে যায়?
কেন হারাচ্ছে সব, বাড়াচ্ছে ভীড় হারানোর তালিকায়'

কাছের দূরের সকল বন্ধুদের বন্ধুত্ব দিবসের শুভেচ্ছা।

ভুলিনি কাউকেই ভুলিনি হয়তো প্রকাশ করি না বা করতে পারিনা। তবে সবাইকে মনে আছে। ৩০ জুলাই আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস পালিত হয়। তবে ভারত, বাংলাদেশ, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আগস্ট মাসের প্রথম রবিবার বন্ধু দিবস হিসেবে চিহ্নিত।

‘বেঁচে থাকুক বন্ধুত্ব, ভালো থাকুক বন্ধুরা’
Happy Friendship Day

সফিকুল ইসলাম রাসেল
ক্রীড়া সাংবাদিক

ডেইলি বাংলাদেশ/এএল