বঙ্গবন্ধুর প্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা: আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

বঙ্গবন্ধুর প্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা: আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:১২ ৯ আগস্ট ২০২২   আপডেট: ১৭:৫৪ ৯ আগস্ট ২০২২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ফটো

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধুর আন্দোলন, সংগ্রামের নেপথ্যের প্রেরণাদায়ী এবং প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস ছিলেন মহীয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তার কর্মকাণ্ডকে পূর্ণতা দিয়েছেন বেগম মুজিব।

সোমবার আইসিটি বিভাগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী মহীয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আইডিয়া প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তাদের মধ্যে অনুদান প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গমাতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাদামাটা জীবন যাপন করেন।

নারী উদ্যোক্তাদের ব্যর্থ হওয়ার হার পুরুষদের চেয়ে কম- উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, মায়েরা-মেয়েরা মিতব্যয়ী ও সাশ্রয়ী। আমি মনে করি এই উদ্যোক্তাদের দেওয়া অনুদান বিফলে যাবে না।

অনুদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে প্রতিমন্ত্রী বলেন, এটাই শেষ নয়, প্রতিবছর ৮ আগস্ট ১ হাজার বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেওয়া হবে।

তিনি বলেন, সরকার  স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি দিয়ে সর্বাত্মক কাজ করবে।

সভায় ২৫০ জন নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা করে এককালীন অনুদান দেওয়া হয়। এই উদ্যোগটির সহযোগিতায় কাজ করছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন অ্যান্ড ই-কমার্স (উই), আনন্দমেলা এবং উইমেন অন্ট্রপ্রিনিউরস্ অব বাংলাদেশ (ওয়েব)।

স্টার্টআপদের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই), উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের উন্নয়ন, উৎসাহ প্রদান এবং তাদের ব্যবসাকে ত্বরান্বিত করার লক্ষ্যে এ অনুদান দেওয়া হয়।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

English HighlightsREAD MORE »