আরো ১ হাজার মুজিব কিল্লা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আরো ১ হাজার মুজিব কিল্লা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৩ ২২ জুলাই ২০২২   আপডেট: ১৬:২৪ ২২ জুলাই ২০২২

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান- ফাইল ফটো

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান- ফাইল ফটো

বন্যায় ঝুঁকিপূর্ণ ও উপকূলীয় এলাকায় আরো ১ হাজার মুজিব কিল্লা ও ১ হাজার বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীতে ‘উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যা: শিক্ষণীয়, করণীয় ও পুনর্বাসন’ শিরোনামে গোলটেবিল বৈঠকে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বন্যার প্রকোপ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক বেড়েছে। দুর্যোগ পরিস্থিতির উন্নতি এবং জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সরকার নানা পরিকল্পনা নিয়েছে। নদীর তলদেশ খননের মাধ্যমে গভীরতা বাড়াতে ক্যাপিটাল ড্রেজিংয়ের পরিকল্পনা নেয়া হয়েছে।

তিনি বলেন, এবার বন্যায় সিলেট ও সুনামগঞ্জের প্রায় ৯০ শতাংশ জায়গা পানির নিচে ছিল। এত ভয়াবহ বন্যা ১২২ বছরের ইতিহাসে দেখা যায়নি। উদ্ধার কাজের জন্য আমাদের ৬০টি নৌকা প্রস্তুত ছিল, বন্যার পর আমরা আরো ৪০০টি নৌকা তৈরির উদ্যোগ নিয়েছি।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ও কালের কণ্ঠের যৌথ আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবি তাজুল ইসলাম।

গোলটেবিল বৈঠকে ব্র্যাকের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কর্মসূচির পরিচালক সাজেদুল হাসান, বন্যা পূর্বাভাস ও সতর্কতা কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান, উত্তর-দক্ষিণ জেলা প্রশাসন ও স্থানীয় সরকারের কর্মকর্তারা এবং বন্যাকবলিত এলাকার প্রতিনিধিরা অংশ নেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এমআরকে

English HighlightsREAD MORE »