বিশ্ব অর্থনৈতিক সংকট থেকে মুক্তির উপায় বললেন পুতিন

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

বিশ্ব অর্থনৈতিক সংকট থেকে মুক্তির উপায় বললেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৫ ২৪ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমাদের নিজেদের ভুলের জন্য সারা বিশ্বকে দোষারোপ করার স্বার্থপর প্রচেষ্টার ফলে বিশ্বে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। এই সংকট থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে সততা এবং পারস্পরিক সহযোগিতা।

প্রেসিডেন্ট পুতিন বলেন, পশ্চিমা দেশগুলোর স্বার্থপর এবং চিন্তাহীন কর্মকাণ্ডের কারণে বর্তমান অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার ব্রিকস এর ১৪তম বার্ষিক সম্মেলনে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভিডিও লিংকের মাধ্যমে বক্তৃতা করেন।

পুতিন বলেন, সত্যিকার অর্থে বহু মেরুকেন্দ্রিক ব্যবস্থা গড়ে তোলার জন্য ব্রিকসভুক্ত দেশগুলোর মধ্যে ঐক্যবদ্ধ নীতি গ্রহণ জরুরী হয়ে পড়েছে যা আগে কখনো এতটা অনুভূত হয়নি। এক্ষেত্রে সদস্য দেশগুলোর প্রথা এবং আন্তর্জাতিক আইন হবে ভিত্তি। পাশাপাশি জাতিসংঘের সনদ ও তার নীতিও ভিত্তি হিসেবে কাজ করবে।

আরো পড়ুন: অবতরণের সময় দুর্ঘটনার কবলে কার্গো প্লেন, নিহত ৩

ব্রাজিল, রাশিয়া, ভারত, চায়না ও দক্ষিণ আফ্রিকা ব্রিকস এর সদস্য দেশ। পুতিনের মতে- এসব দেশের মধ্যে সত্যিকার অর্থে রাজনৈতিক, অর্থনৈতিক, বিজ্ঞানী এবং প্রযুক্তিগত সম্ভাবনা রয়েছে। প্রতিবছর আন্তর্জাতিক অঙ্গনে এসব দেশের প্রভাব বাড়ছে।

সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর পাশাপাশি পশ্চিমা দেশগুলোর স্বার্থপর তৎপরতাকে উপেক্ষা করার আহ্বান জানান রুশ প্রেসিডেন্ট।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »