ক্যাস্পিয়ান সাগরের ওপর নাসার স্যাটেলাইটে ধরা পড়া চিত্র নিয়ে রহস্য

ঢাকা, রোববার   ২৬ জুন ২০২২,   ১২ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

ক্যাস্পিয়ান সাগরের ওপর নাসার স্যাটেলাইটে ধরা পড়া চিত্র নিয়ে রহস্য

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০৪ ২৩ জুন ২০২২   আপডেট: ২৩:০৭ ২৩ জুন ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের বৃহত্তম হ্রদ ক্যাস্পিয়ান সাগরের ওপরে মেঘের আগমন অত্যাশ্চর্যের বিষয় না। তবে নাসার স্যাটেলাইটে (মোডিস) ওই অঞ্চলের ওপর সাদা কুণ্ডলীর মতো একটা জিনিসকে ভাসতে দেখা গেছে। মূলত ওই কুণ্ডলীর আকৃতির জন্যই নাসার বিজ্ঞানীরা একটু অবাক হয়েছেন।

ওই কুণ্ডলীর বিভিন্ন প্রান্তগুলোকে কোনো কার্টুনের অনুরূপে কিছু একটার মতো মনে হচ্ছিল। আবার অন্য একটি দৃশ্যকোণ থেকে ওই কুণ্ডলীকে দৃশ্যপটে আঁকা কিছু সাধারণ বিচ্ছুরিত এবং বিচ্ছুরিত মেঘের আবরণের সঙ্গে তীক্ষ্ণ কিছুর মতো মনে হচ্ছিল।

গত ২৮ মে নাসার বিজ্ঞানীরা উপগ্রহের ছবি ঘাঁটতে ঘাঁটতে এই কুণ্ডলীটি দেখতে পান বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস

নেদারল্যান্ডস ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চের একজন বিজ্ঞানীও নাসার সাহায্যে ছবিটা দেখেছেন। বাস্তেন ভ্যান ডিডেনহোভেন নামে ওই বিজ্ঞানীর দাবি, এটা আসলে একটি ছোট্ট স্ট্র্যাটোকুমুলাস মেঘ। কিউমুলাস মেঘগুলো ‘ফুলকপি-আকৃতির’ মেঘের ‘স্তূপ’। যা সাধারণত ভালো আবহাওয়ার সময় পাওয়া যায়। স্ট্র্যাটোকুমুলাস মেঘে এই স্তূপগুলো একত্রে জড় হয়। এতে মেঘের একটি বিস্তৃত আনুভূমিক স্তর তৈরি হয়।

আরো পড়ুন>> দেশের সকল অর্জনের সঙ্গেই আওয়ামী লীগ জড়িত: প্রধানমন্ত্রী

ছবিতে যা দেখা যাচ্ছে, তা হলো স্ট্র্যাটোকুমুলাস মেঘ একটি স্তর তৈরি করেছে। যা প্রায় ১০০ কিলোমিটার বিস্তৃত। এই মেঘগুলো সাধারণত কম উচ্চতায় তৈরি হয়। সাধারণত ভূমি থেকে ৬০০ বা ২০০০ মিটার ওপরে এই মেঘ তৈরি হয়। ছবির মেঘটি সম্ভবত ১৫০০ মিটার উচ্চতায় ঘোরাফেরা করছিল বলেই মনে করছেন বাস্তেন।

বাস্তেনের বিশ্লেষণকে নাসার বিজ্ঞানীরাও উড়িয়ে দিচ্ছেন না। বরং সেই বিশ্লেষণের ওপর ভিত্তি করে তারা মনে করছেন, গভীর সকালে ছবিটি উপগ্রহে ধরা পড়েছিল। সেই সময় মধ্য ক্যাস্পিয়ান সাগরের ওপর মেঘ ছিল। বিকেলের দিকে এটি উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়েছিল। আর মধ্য ক্যাস্পিয়ান সাগরের ওপর দিয়ে বিকেলে উত্তর-পশ্চিম দিকে প্রবাহিত হয়েছিল। ককেশাস পর্বতমালার পাদদেশের কাছে একটি নিচু সমভূমি বরাবর রাশিয়ার মাখাচকালার উপকূলে পৌঁছেছিল ওই মেঘ। এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »