চাহিদার চেয়ে বেশি কোরবানির পশু রয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ২৮ জুন ২০২২,   ১৪ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

চাহিদার চেয়ে বেশি কোরবানির পশু রয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৯ ২৩ জুন ২০২২   আপডেট: ১৯:৩৭ ২৩ জুন ২০২২

শ ম রেজাউল করিম- ফাইল ছবি

শ ম রেজাউল করিম- ফাইল ছবি

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, এ বছরও কোরবানির পশুর একটা সম্ভাব্য চাহিদা নিরূপণ করা হয়েছে। সেই চাহিদা অনুযায়ী অতিরিক্ত পশু প্রস্তুত আছে। সেজন্য কোরবানি নিয়ে সংশয়, সংকট বা আশঙ্কার কোনো কারণ নেই।

বৃহস্পতিবার ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চাহিদা নিরূপণ, সরবরাহ ও অবাধ পরিবহন নিশ্চিতকরণ সংক্রান্ত সভায় এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, আসন্ন ঈদে কোরবানিযোগ্য ৪৬ লাখ ১১ হাজার ৩৮৩টি গরু-মহিষ, ৭৫ লাখ ১১ হাজার ৫১৭টি ছাগল-ভেড়া, এক হাজার ৪০৯টি উঠ, দুম্বাসহ প্রায় এক কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি গবাদিপশুর প্রাপ্যতা থাকবে।

সুনামগঞ্জে বন্যায় পশুর বড় ধরনের কোনো প্রাণহানি হয়নি, তাই পশুর সংকট সেখানে হবে না উল্লেখ করে তিনি বলেন, বন্যাকবলিত এলাকায় আগাম বার্তা দেওয়ার কারণে নিরাপদ স্থানে পশু নিয়ে যাওয়া হয়।

তিনি বলেন, আবারো করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। এজন্য দেশ জুড়ে কোরবানির হাট ব্যবস্থাপনায় যারা থাকবেন তাদের যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। প্রত্যেক ক্রেতা-বিক্রেতা ও হাট কমিটির সদস্যকে তা কঠোরভাবে মেনে চলতে হবে। গরুর হাটগুলোতে হাত ধোয়া ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। একইসঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে হাটগুলো পরিচালিত হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন

English HighlightsREAD MORE »