শিক্ষকদের প্রশিক্ষণ ও জবাবদিহিতা জরুরি: শিক্ষা উপমন্ত্রী

ঢাকা, রোববার   ২৬ জুন ২০২২,   ১২ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

শিক্ষকদের প্রশিক্ষণ ও জবাবদিহিতা জরুরি: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৮ ২৩ জুন ২০২২   আপডেট: ১৬:৩৫ ২৩ জুন ২০২২

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল- ফাইল ফটো

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল- ফাইল ফটো

বাজেট বরাদ্দের চেয়ে শিক্ষকদের প্রশিক্ষণ ও জবাবদিহিতা জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে গণসাক্ষরতা অভিযান ও এডুকেশন ওয়াচ আয়োজিত ‘আমাদের শিক্ষা বাজেটের গতি-প্রকৃতি ও আগামীর প্রত্যাশা’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী।

উপমন্ত্রী বলেন, এবার বাজেটে শিক্ষাখাতে ৮১ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে। আমাদের অনেকগুলো বিভাগ মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত। দক্ষতা, কর্মভিত্তিক প্রশিক্ষণও কিন্তু শিক্ষার একটি অংশ। তবে বাজেট বরাদ্দের চেয়ে এর যথাযথ বাস্তবায়ন জরুরি। শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মানব সক্ষমতা। সেখানে পরিবর্তন প্রয়োজন। আমাদের শিক্ষকদের প্রশিক্ষণ সবচেয়ে গুরুত্বপূর্ণ। পুরো শিক্ষাব্যবস্থায় যেসব জায়গায় জোর দেওয়া দরকার সেদিকে জোর দিতে হবে।

তিনি বলেন, মানুষের প্রতি বিনিয়োগে প্রধানমন্ত্রী জোর দিতে বলেছেন। আমাদের অনেকগুলো বিষয়ের দিকে নজর রাখতে হয়। বিশ্ববিদ্যালয়ে কর্মমুখী শিক্ষা দেওয়া হচ্ছে কিনা নজরে রাখতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী অনেক বরাদ্দ দিচ্ছেন। বাজেট বরাদ্দ বাড়ানোটা চ্যালেঞ্জ না, কাঠামোগত পরিবর্তন নিয়ে অনেক কাজ করার আছে। শিক্ষকদের প্রশিক্ষণ ও জবাবদিহিতা জরুরি।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/এইচএন

English HighlightsREAD MORE »