ঢাবি ‘চ’ ইউনিটের ফল প্রকাশ 

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

ঢাবি ‘চ’ ইউনিটের ফল প্রকাশ 

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৮ ২৩ জুন ২০২২  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের স্নাতক (বিএফএ) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার বহুনির্বাচনী অংশের প্রাথমিকভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণদের আগামী ২ জুলাই দ্বিতীয় ধাপের অঙ্কন (ফিগার ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে এই তালিকা প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পরীক্ষা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। 

প্রাথমিক তালিকায় বহুনির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ মেধাক্রমের প্রথম ১ হাজার ৫০০ জনের তালিকা দেয়া হয়েছে। নির্বাচিতরা আগামী ২ জুলাই লিখিত (ড্রয়িং) পরীক্ষায় অংশ নিতে পারবে। লিখিত পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। চলবে দুপুর ১টা পর্যন্ত। 

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একটি হলো সাধারণ জ্ঞান (বহুনির্বাচনী)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো— অঙ্কন (ফিগার ড্রইং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি গত ১৭ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় ধাপের অঙ্কন (ফিগার ড্রইং) পরীক্ষা আগামী ২ জুলাই শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রগুলোতে অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই ইউনিটের অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ গিয়ে নিজস্ব ড্যাশবোর্ডে লগইন করে অথবা ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে দেওয়া নির্দেশনা অনুযায়ী এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে। 

ভর্তি কমিটির তথ্য মতে, এই ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন সাত হাজার ৩৫৬ জন। সেই হিসাবে সাধারণ জ্ঞান অংশের পরীক্ষায় আসনপ্রতি ৫৬ জন প্রার্থী অংশ নেয়। তবে প্রথম থাপের পরীক্ষা শেষে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জনকে দ্বিতীয় ধাপের অঙ্কন পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। 

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো— অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্র্যাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্ট মেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি। 

এর আগে গত ১৭ জুন ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে বহুনির্বাচনী পরীক্ষায় অংশ নেন। এবছর মোট ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪৪ জন। ঢাকায় পরীক্ষা দিয়েছে ৪ হাজার ৭৫৭ জন ও ঢাকার বাইরে সাতটি বিভাগে পরীক্ষা দিয়েছে ২ হাজার ৬৮৭ জন। 

এর আগে ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের এবং ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন প্রায় দুই লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আবেদন ফি ছিল এক হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসন সংখ্যা ছয় হাজার ৩৫। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »