অকালে চুল পেকে যাওয়ার তিন কারণ

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

অকালে চুল পেকে যাওয়ার তিন কারণ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১০ ২৩ জুন ২০২২  

চুলের অকালপক্বতা। ছবি: সংগৃহীত

চুলের অকালপক্বতা। ছবি: সংগৃহীত

বয়স বাড়লে মানুষের শরীরে নানা রকম পরিবর্তন লক্ষ্য করা যায়। চামড়া কুঁচকে যাওয়া, শরীরে শক্তি কমে যাওয়া, চুল-দাড়ি পেকে যাওয়া, নানা রকম রোগ দেহে বাসা বাঁধা ইত্যাদি। যা খুবই স্বাভাবিক। কিন্তু আজকাল অনেকেই অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যায় ভুগেন। যা মোটেও কাম্য নয়।

পাকা চুল কালো করতে অনেকেই বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। তাতে সাময়িক ভাবে চুলের সাদা ভাব খানিকটা কমে গেলেও দীর্ঘস্থায়ী কোনো সুফল পাওয়া যায় না। বরং রাসায়নিক দ্রব্য মিশ্রিত এই ধরনের বাজারচলতি রং ব্যবহারে চুলের স্বাস্থ্য খারাপ হয়ে যায়। এমনকি পাকা চুলের পরিমাণও বৃদ্ধি পায়। একবার রং করার পর প্রায় ৭-১০ দিনেই আবার সাদা চুল উঁকি দেয়।

তাই পাকা চুল কালো করার আগে জানা দরকার, অল্প বয়সেই কেন পেকে যাচ্ছে চুল? চলুন জেনে নেয়া যাক অকালে চুল পেকে যাওয়ার তিনটি কারণ সম্পর্কে-

>> আমিষ খাবার শরীরের প্রয়োজনীয় পুষ্টি জোগাতে সাহায্য করে। কিন্তু অত্যধিক মাত্রায় মাংস, তেলজাতীয় মাছ খেলে কমবয়সেই পেকে যেতে পারে চুল। তাই এই ধরনের আমিষ খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভালো।

>> বাজারচলতি অনেক প্রক্রিয়াজাত খাবারে মনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া যায়। এই উপাদানটির কারণে কমবয়সেই পেকে যেতে পারে চুল। তাই চুলের অকালপক্বতা রোধ করতে এই ধরনের খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভালো।

>> বেশি চিনি বা মিষ্টি জাতীয় খাবার খেলে দ্রুত চুল পেকে যেতে পারে। শরীর সুস্থ রাখার পাশাপাশি অল্প বয়সে চুল পাকার সমস্যা কমাতে তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »