সিঙ্গাপুরে প্রথমবার মাঙ্কিপক্স শনাক্ত

ঢাকা, রোববার   ২৬ জুন ২০২২,   ১৩ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

সিঙ্গাপুরে প্রথমবার মাঙ্কিপক্স শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৫৬ ২৩ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ পূর্ব এশিয়ার সিঙ্গাপুরে প্রথমবার শনাক্ত হয়েছে মাঙ্কিপক্স। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একজন ব্রিটিশ নাগরিকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত করা গেছে। এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

শনাক্ত হওয়া ব্রিটিশ নাগরিক আক্রান্ত অবস্থায় শহরের বিভিন্ন জায়গায় ঘুরেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তার সঙ্গে ১৩ জন লোক সংস্পর্শ আসায় তাদের খোঁজ করা হচ্ছে। শনাক্ত ব্যক্তির চিকিৎসা চলছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, মাঙ্কিপক্সের উপসর্গ থাকায় দুই ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সন্দেহভাজন ওই দুজন ভাইরাল রোগটিতেই আক্রান্ত।

এর আগে, যুক্তরাজ্য, স্পেন, ইতালিসহ ইউরোপের অনেক দেশে রোগটি শনাক্ত করা হয়েছে। মাঙ্কিপক্স এমন একটি ভাইরাসবাহিত রোগ যা সাধারণত মৃদু অসুস্থতা সৃষ্টি করে। অধিকাংশ আক্রান্ত ব্যক্তি কয়েক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যায়। এটি খুব সহজে একজন মানুষ থেকে আরেকজন মানুষের ছড়াতে পারে না। মনে করা হয় বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে এটি ছড়ানোর আশঙ্কা অপেক্ষাকৃত কম। এখনও পর্যন্ত এই ভাইরাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনও টিকা নেই। তবে গুটিবসন্তের টিকা নিলে সেটি মাঙ্কিপক্সের বিরুদ্ধেও ৮৫ শতাংশ সুরক্ষা দিয়ে থাকে। কারণ এই দুই ভাইরাসের অনেক মিল রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »