মুহুরী নদীর বাঁধ ভেঙে বন্যা, মিলছে ক্ষত চিহ্ন

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

মুহুরী নদীর বাঁধ ভেঙে বন্যা, মিলছে ক্ষত চিহ্ন

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৬ ২২ জুন ২০২২   আপডেট: ১৬:০৮ ২২ জুন ২০২২

মুহুরী নদীর বাঁধ ভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকা। ছবি: ডেইলি বাংলাদেশ

মুহুরী নদীর বাঁধ ভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকা। ছবি: ডেইলি বাংলাদেশ

অতি বৃষ্টিপাত ও উজানে ভারতীয় পাহাড়ি ঢলের পানিতে মুহুরী নদীর বাঁধ ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে পরশুরাম- ফুলগাজী উপজেলার কৃষি ও মৎস্য খাত। লোকালয়ে পানি কমার সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ক্ষতির পরিমাণ। বুধবার দুই উপজেলার বিভিন্ন স্থান ঘুরে এমন নানা ক্ষত চিহ্ন লক্ষ্য করা গেছে।

পরশুরামে কৃষিতে ক্ষতির কথা উল্লেখ করে উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা পিন্টু দাশ বলেন, এখন মাঠে বড় ধরনের কোনো ফসল নেই। তারপরও চলমান বন্যায় পরশুরামে ৭০ থেকে ৭৫ হেক্টর জমির আউশ ধান এবং প্রায় ২০ হেক্টর শাক-সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পুরোপুরি পানি নেমে গেলে চূড়ান্ত ক্ষতির পরিমাণ জানা যাবে বলেন তিনি।

মুহুরী নদীর বাঁধ ভাঙনের পর ক্ষতিগ্রস্ত এলাকায় ভেসে উঠছে ক্ষত চিহ্ন

মৎস্য খাতে ক্ষতি প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ মোস্তফা জামান বলেন, বন্যার পানিতে প্রায় ১৫টির মাছের ঘের পানিতে ভেসে গেছে। ক্ষতির চূড়ান্ত পরিমাণ নির্ণয় ও ক্ষতিগ্রস্ত চাষিদের সহযোগিতা করতে মাঠ পর্যায়ে মৎস্য বিভাগ সচেষ্ট রয়েছে।

একইভাবে ফুলগাজী উপজেলায় বন্যার পানি লোকালয়ে প্রবেশের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষি ও মৎস্য খাত। সংশ্লিষ্ট বিভাগের তথ্যমতে, উপজেলায় প্রায় ৪৪ হেক্টর আয়তনের ২৪৫টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।

মুহুরী নদীর বাঁধ ভাঙন

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাসুদ রানা বলেন, মাঠে তেমন ফসল না থাকায় বিচ্ছিন্নভাবে কিছু শাক-সবজি ও আখ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে বুধবার পর্যন্ত মুহুরী নদীর পানি কমে বিপদসীমার নিচে অবস্থান করছে বলে জানান সংশ্লিষ্ট দফতর। 

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »