রোচের লক্ষ্য ৩০০

ঢাকা, মঙ্গলবার   ২৮ জুন ২০২২,   ১৪ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

রোচের লক্ষ্য ৩০০

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৭ ২১ জুন ২০২২  

কেমার রোচ

কেমার রোচ

ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্টে ৩০০ উইকেট শিকার করতে চান ডান হাতি পেসার কেমার রোচ। এখন পর্যন্ত ক্যারিবীয়দের জার্সি গায়ে ৭২ ম্যাচে ২৪৯ উইকেট শিকার করেছেন তিনি। টেস্ট ফরম্যাটে আরো দুই থেকে তিন বছর খেলে নিজের লক্ষ্য পূরণ করতে চান রোচ।

সদ্যই বাংলাদেশের বিপক্ষে জয়ী হওয়া অ্যান্টিগা টেস্ট খেলেছেন রোচ। প্রথম ইনিংসে ২ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করে ম্যাচের সেরা খেলোয়াড়  নির্বাচিত হন তিনি। অথচ প্রথম টেস্ট শুরুর ২৪ ঘন্টা আগেও নিশ্চিত ছিলো না রোচের খেলা। রোচের নৈপুন্যে সিরিজের প্রথম টেস্ট ৭ উইকেটে জিতে ওয়েস্ট ইন্ডিজ। 

বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেট নিয়ে টেস্ট তালিকায় মাইকেল হোল্ডিংয়ে পাশে বসেন রোচ। ৬০ ম্যাচে ২৪৯ উইকেট আছে হোল্ডিংয়ের। ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ উইকেটের মালিক কোর্টনি ওয়ালশ। ১৩২ টেস্টে ৫১৯টি উইকেট রয়েছে তার ঝুলিতে। 

বিংশ শতাব্দির পর ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আর কোন বোলার টেস্টে ৩শ উইকেট নিতে পারেননি। সর্বশেষ ক্যারিবীয়দের পক্ষে ৩শ উইকেট স্পর্শ করেছিলেন কোর্টলি অ্যামব্রোস ও ওয়ালশ। তাও সেগুলো বিংশ শতাব্দির আগে। 

দীর্ঘদিন পর ওয়েস্ট ইন্ডিজের কোন বোলার হিসেবে ৩শ উইকেট ক্লাবে নাম লেখাতে চান রোচ। 

৩৩ বছর বয়সী রোচ বলেন, ‘আমি তিনশ টেস্ট উইকেট পেতে চাই। এখন আমার উইকেট সংখ্যা ২৪৯। এখনও আমার ২-৩ বছর ক্রিকেট খেলা বাকি আছে।’

তিনি আরো বলেন, ‘যেভাবে আমি ক্যারিয়ার শুরু করেছি, তা নিয়ে আমি গর্বিত। অবশ্যই কঠিন পরিস্থির মধ্যে আমি যেভাবে দলে এসেছি এবং ক্যারিয়ারে গ্রেটদের পাশে বসতে পারাটা সবসময়ই ভালো অনুভূতি।’

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে টেস্টে ৩শ উইকেট শিকার করেছেন চারজন বোলার। ওয়ালস-অ্যামব্রোস ছাড়াও, ম্যালকম মার্শাল ও ল্যান্স গিবস। নিজের ক্যারিয়ারের পরিসংখ্যান দেখতে ভালোবাসেন রোচ। প্রতি রাতেই নিজের পরিসংখ্যান দেখার বিষয়টি অকপটে স্বীকার করেছেন তিনি।

রোচ বলেন, ‘আমি পরিসংখ্যানে অনেক চোখ রাখি। আমার নিজের পরিসংখ্যান ভালোবাসি। প্রতি রাতেই নিজের পরিসংখ্যান দেখি আমি। আমি যদি নাও খেলি, তারপরও আমার পরিসংখ্যান দেখি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সেরাদের কাতারে জায়গা করে নিতে পারাটা ভালো কিছুই হবে।’

গত মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে স্যার গ্যারি সোর্বাসের ২৩৫ উইকেটকে টপকে যান রোচ। বর্তমানে হোল্ডিংয়ের সাথে উইকেট শিকারের তালিকায় যৌথভাবে ষষ্ঠ স্থানে আছেন তিনি। 

২শর বেশি উইকেট শিকার করা ওয়েস্ট ইন্ডিজের একমাত্র বোলার হিসেবে এখন টেস্ট ক্রিকেটে খেলছেন রোচ। এই যুগে খেলা ক্রিকেটারদের মধ্যে রোচের পর আছেন শানন গ্যাব্রিয়েল। তার শিকার ১৬১ উইকেট। 

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন দশমবারের মত ইনিংসে পাঁচ উইকটে নেন রোচ। 

তিনি বলেন, ‘এটা দৃঢ়তা ও কঠোর পরিশ্রমের ফল। আমাকে আমার দক্ষতা ও পারফরমেন্সের উন্নতি করতে হয়েছে। আমি ইনজুরির কারনে গতি হারিয়েছিলাম। তাই আমাকে আমার দক্ষতার উন্নতি করতে হয়েছে।’

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »