কলা চুরি করায় জরিমানা, শত্রুতার বলি হলো ৫০০ গাছ

ঢাকা, রোববার   ২৬ জুন ২০২২,   ১২ আষাঢ় ১৪২৯,   ২৭ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

কলা চুরি করায় জরিমানা, শত্রুতার বলি হলো ৫০০ গাছ

মাগুরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৪ ২১ জুন ২০২২  

শত্রুতার বলি ৫০০ গাছ, জমির পাশে দাঁড়িয়ে কাঁদছেন কৃষক রবিউল ও তার স্ত্রী- ছবি: ডেইলি বাংলাদেশ

শত্রুতার বলি ৫০০ গাছ, জমির পাশে দাঁড়িয়ে কাঁদছেন কৃষক রবিউল ও তার স্ত্রী- ছবি: ডেইলি বাংলাদেশ

মাগুরায় কলা চোরকে জরিমানা করায় রাতের আঁধারে রবিউল ইসলাম নামে এক কৃষকের ৫০০ মেহগনি ও কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় একাধিক ব্যক্তির নামে অভিযোগ উঠেছে।

মঙ্গলবার ভোরে সদর উপজেলার মির্জাপুর গ্রামে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত কৃষক রবিউল ইসলাম জানান, রুবেল নামে এক কৃষকের কাছে তিনি ৬০ শতক জমি লিজ দেন। দুই বছর আগে ঐ জমির চারপাশে ২৫০টি মেহগনির চারা রোপণ করেন। এরপর জমিতে কলা ও পেঁপে গাছ রোপণ করেন। বৃহস্পতিবার ঐ জমি থেকে চার কাঁদি কলা চুরি করে বিক্রি করে দেয় ঐ গ্রামের লেলিন নামে এক যুবক। ঘটনা জানাজানি হলে গ্রাম্য সালিশে লেলিনকে কলা বিক্রির ৮০০ টাকা ফেরত দিতে বলা হয়। লেলিন তার ভাগনে প্রান্তকে নিয়ে সোমবার সন্ধ্যায় জরিমানা ৮০০ টাকা থেকে ৫০০ টাকা পরিশোধ করে। ঐ সময় সে রবিউলকে দেখে নেয়ার হুমকি দেয়।

তিনি অভিযোগ করেন, চুরি ধরে ফেলা ও জরিমানা দিতে বাধ্য করায় প্রতিহিংসার বশে রাতের কোনো এক সময় লেলিন তার সঙ্গীদের নিয়ে জমিতে লাগানো ২৫০টি মেহগনি গাছ ও ২৫০টি কলাগাছ কেটে ফেলে। এর মধ্যে অনেক গাছেই কলা ছিল।

কান্নাজড়িত কণ্ঠে কৃষক রবিউল বলেন, কৃষি বিষয়ে উচ্চ ডিগ্রি নিয়ে চাকরিতে না গিয়ে বাড়িতে এসেছিলাম কৃষিকে পেশা হিসেবে গড়তে। কিন্তু এ ধরনের শত্রুতায় সেই আশা ক্রমেই ক্ষীণ হয়ে আসছে।

মাগুরা সদর থানার এসআই সাফিকুল ইসলাম বলেন, এখনো কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। অভিযুক্ত লেলিন পলাতক। তদন্ত শেষে বিস্তারিত জেনে আইনি ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »