বাবার পরিচয় রাখতে চান না ইলন-কন্যা, আদালতে নাম বদলের আর্জি

ঢাকা, মঙ্গলবার   ২৮ জুন ২০২২,   ১৪ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

বাবার পরিচয় রাখতে চান না ইলন-কন্যা, আদালতে নাম বদলের আর্জি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩০ ২১ জুন ২০২২   আপডেট: ১৭:৩৪ ২১ জুন ২০২২

ছবি: সন্তানের সঙ্গে ইলন মাস্ক

ছবি: সন্তানের সঙ্গে ইলন মাস্ক

জন্মসূত্রে বাবার নাম-পরিচয়ের সঙ্গে কোনো সম্পর্ক রাখতে চাইছেন না বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্কের ট্রান্সজেন্ডার মেয়ে।

যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের সুপ্রিম কোর্টে নিজের নাম পরিবর্তনের এক আবেদনে তিনি বলেছেন, “আমি আর কোনোভাবেই আমার জন্মদাতা বাবার সঙ্গে থাকতে বা নাম-পরিচয়ে সম্পর্ক রাখতে চাই না।”

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইলন মাস্ক ও জাস্টিন উইলসনের ২০০৮ সালে বিচ্ছেদ হয়। তাদের সন্তান জেভিয়ার আলেকজান্ডার মাস্ক সম্প্রতি ১৮ তে পা দিয়েছেন।

প্রাপ্তবয়স্ক হওয়ায় নিজের লিঙ্গ পরিচয় ধারণ করতে নাম পরিবর্তন ও নতুন জন্ম সনদের জন্য গত এপ্রিলে তিনি আবেদন করেন।

জন্মসূত্রে বাবার নামেই পরিচয় নথিভুক্ত হলেও জেভিয়ার আলেকজান্ডার আদালতে করা আবেদনে বলেছেন, ছেলে থেকে মেয়ে পরিচয়ের স্বীকৃতি এবং বর্তমান নাম পরিবর্তন করে নতুন নাম নিবন্ধন করতে চান তিনি।

আরো পড়ুন>> বিয়ের চার বছর পরও কুমারী রইলেন নারী!

তবে তার নতুন নাম কী হবে, তা জানা যায়নি। বাবা ও সন্তানের সম্পর্কের এই ফাটলের ব্যাপারে তাদের কেউই কোনো ব্যাখ্যা দেননি।

রয়টার্স লিখেছে, বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে মাস্কের কোনো আইনজীবী বা টেসলার পক্ষ থেকে জবাব দেওয়া হয়নি।

নাম ও লিঙ্গ পরিবর্তনে সন্তান এ আবেদন করার প্রায় এক মাসের মাথায় গত মে মাসে রিপাবলিকান পার্টির জন্য নিজের সমর্থনের ঘোষণা দেন ইলন মাস্ক। দলটি থেকে নির্বাচিত প্রতিনিধিরা দেশের বিভিন্ন অঙ্গরাজ্যগুলোয় ট্রান্সজেন্ডার মানুষদের অধিকারের লাগাম টানবে এমন বেশ কয়েকটি আইনের পক্ষে সমর্থন দিচ্ছেন।

ট্রান্সজেন্ডারদের নিয়ে ২০২০ সালের একটি টুইটে ইলন মাস্ক লিখেছিলেন, ‘ট্রান্সজেন্ডারদের আমি পুরোপুরি সমর্থন করি। কিন্তু এসব সর্বনাম নান্দনিক দুঃস্বপ্ন।’

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »

শিরোনাম