আন্তর্জাতিক পুরস্কার পেলেন রাবি শিক্ষার্থী বিবেক

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

আন্তর্জাতিক পুরস্কার পেলেন রাবি শিক্ষার্থী বিবেক

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৯ ২১ জুন ২০২২  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী বিবেক মোর।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী বিবেক মোর।

ব্রিটিশ রাজপরিবার দ্বারা পরিচালিত ডিউক অব এডিনবার্গ’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী বিবেক মোর। পুরস্কারটি সেই সব তরুণদের প্রদান করা হয় যারা বিশ্বকে পরিবর্তনে নিজেদেরকে আত্মনিবেদিত করে থাকেন।

পুরস্কারপ্রাপ্ত বিবেক বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনের (আইবিএ) মাস্টার্সের শিক্ষার্থী। তার জন্ম জয়পুরহাট জেলার সদর উপজেলার এক মাড়োয়ারী পরিবারে। তার পিতা রামকৃষ্ণ মোর পেশায় একজন ব্যবসায়ী এবং মাতা কুসুম মোর একজন গৃহিণী।

জানা যায়, ১৯৫৬ সালে ব্রিটিশ রাজ পরিবারের দ্য ডিউক অফ এডিনবার্গের হাত ধরে যাত্রা শুরু করেছিলো বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘দ্য ডিউক অফ এডিনবার্গ’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড’। এটি একটি আন্তর্জাতিক পুরস্কার। যা তরুণদেরকে মাঝে যুগের সঙ্গে চ্যালেঞ্জ মোকাবেলায় নেতৃত্ব দক্ষতাসম্পন্ন ও মানবাতাবাদি করে গড়ে তুলতে প্রদান করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই বিশ্বজুড়ে ১৩০টি দেশের তরুণদের স্বেচ্ছাসেবী স্ব-উন্নয়নের একটি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করেছে সন্মানজনক এ পুরস্কারটি।

বিবেক মোর ২০১৩ সালে রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়ে মাধ্যমিক এবং ২০১৫ সালে জয়পুরহাট সরকারি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে রাবির ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আইবিএ ও ব্যবসা শিক্ষায় অনুষদে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। তিনি ফিন্যান্স মেজর বিষয়ে বিবিএ পাশ করেন এবং বর্তমানে এমবিএ -তে অধ্যয়নরত। 

বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই বিবেক মোর বিভিন্ন স্বেচ্ছাসেবী, সামাজিক ও সাংগঠনিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন। আইবিএ বিজিনেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছড়াও আন্তর্জাতিক যুব সংগঠন ইয়ুথ পার্লামেন্টের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও রাবির জয়পুরহাট জেলা সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
 
বিবেক ভবিষ্যতে শিক্ষকতা করতে চান এবং শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে যোগ্য নেতৃত্ব ও দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করতে চান। এরই মধ্যে তিনি নিজের প্রতিষ্ঠিত একাডেমি ‘মোর একাউন্টিং হোম’ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের প্রায় পাঁচ হাজারেরও অধিক শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান বিষয়ে পাঠদান করেছেন।

অনুভূতি জানতে চাইলে বিবেক মোর বলেন, ব্রিটিশ রাজ পরিবার থেকে এই পুরস্কারটি আমার জন্য বড় পাওয়া। এই পুরস্কার আমাকে কাজের প্রতি আরো দায়বদ্ধতা তৈরি করলো। দেশের মানুষের জন্য ভালো কিছু করতে চাই।

এরই মধ্যে ডিউক অফ এডিনবার্গ আন্তর্জাতিক পুরস্কার কর্তৃপক্ষ বিবেক মোরকে সনদ ও ব্রোঞ্জ মেডেল প্রদান করেছে। বাংলাদেশে এই আন্তর্জাতিক পুরস্কার কার্যক্রম অস্ট্রেলিয়ার আঞ্চলিক সচিবালয় এবং যুক্তরাজ্যের আন্তর্জাতিক সচিবালয়ের সরাসরি সমন্বয় ও সহায়তায় পরিচালিত হচ্ছে। পুরস্কার প্রোগ্রামের আওতায় অসংখ্য তরুণ নিজ এলাকা ও দেশের ইতিবাচক পরিবর্তনে কাজ করে চলছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »