১ সেপ্টেম্বর থেকে আরো তিন রুটে চলবে নগর পরিবহনের বাস

ঢাকা, মঙ্গলবার   ২৮ জুন ২০২২,   ১৪ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

১ সেপ্টেম্বর থেকে আরো তিন রুটে চলবে নগর পরিবহনের বাস

নিজস্ব প্রতিবেদক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৭ ২১ জুন ২০২২   আপডেট: ১৬:৩৭ ২১ জুন ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন তিনটি রুটে নগর পরিবহনে আরো বাস চালু হচ্ছে বলে জানিয়েছেন জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার ডিএসসিসির নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভায় মেয়র এ কথা জানান।

মেয়র তাপস বলেন, ১ সেপ্টেম্বর থেকে নতুন আরো তিনটি রুটে নগর পরিবহন চালু হচ্ছে। রুট নম্বর হচ্ছে- ২২, ২৩ ও ২৬ । এ রুটগুলোতে নতুন বাস দিয়ে যাত্রা শুরু হবে। এ সময়ের মধ্যে বাস-বে, যাত্রী ছাউনিসহ সব অবকাঠামো উন্নয়ন করা হবে।

তিনি আরো বলেন, নগর পরিবহনের আওতায় যেসব বাস চলবে তারা আবেদন করেছে। এসব রুটে বাসগুলো চলাচলের জন্য ২২ নম্বর রুটে ৫০টি এবং ২৩ নম্বর রুটে ১০০ আবেদন পড়েছে। অন্যদিকে, ২৬ নম্বর রুটে বিআরটিসির নতুন ৫০টি ডাবল ডেকার বাস পরিচালনা করা হবে। সব মিলিয়ে নতুন এ তিন রুটে সব নতুন বাস দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

ডিএসসিসি সূত্র জানায়, নতুন করে চালু হতে যাওয়া ২২ নম্বর রুটটি হলো- ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

অন্যদিকে, ২৩ নম্বর রুট হচ্ছে- ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদগেট, কলাবাগান, সায়েন্সল্যাব, শাহবাগ, মৎস্য ভবন, জাতীয় প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড হয়ে চিটাগাং রোড পর্যন্ত।

পাশাপাশি ২৬ নম্বর রুট হলো- ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

ডিএসসিসি মেয়র বলেন, ঢাকায় এখন ১ হাজার ৬৪৪টি রুট পারমিটবিহীন বাস চলাচল করছে। এ অবৈধ বাসগুলোর বিরুদ্ধে চিরুনি অভিযান চালাবো। আমরা জানতে পেরেছি, তারা লুকিয়ে লুকিয়ে আমাদের নগর পরিবহনের রুট, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলে আসে। এ বাসগুলো যেখানেই পাব আমরা জব্দ করবো, ধ্বংস করবো। এ বিষয়ে বিআরটিএ এবং পুলিশ প্রশাসন একমত হয়েছে।

তিনি আরো বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে এখন থেকে নগর পরিবহন ছাড়া অন্য কোনো পরিবহন চলতে দেওয়া হবে না। তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এর মাধ্যমে আমাদের বাস সংখ্যা বৃদ্ধি পাবে। যাত্রীসেবার মান বাড়বে।

মেয়র তাপস বলেন, বাস রুট রেশনালাইজেশনের পথ অতটা মসৃণ নয়। আমাদের অনেক চড়াই-উতরাই পার হতে হচ্ছে। এর মাধ্যমে আমাদের লক্ষ্যে পৌঁছাতে হবে।

কমিটির সভাপতি ও দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৫ সালে ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নেন। পরে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হকের মৃত্যুর পর বাস রুট রেশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ডিএসসিসির তৎকালীন মেয়র সাঈদ খোকন। তিনি ১১টি সভা করেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস কমিটির দায়িত্ব পান।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »

শিরোনাম