দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২১ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৮ ১৮ মে ২০২২   আপডেট: ১৬:৫১ ১৯ মে ২০২২

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার- ফাইল ছবি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার- ফাইল ছবি

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে কোনোভাবেই খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই। এখন পুরোনো চালের শেষ সময় এবং নতুন চালের আগমনের সন্ধিক্ষণ। খুব শিগগিরই চালের দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে।

বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, অটোরাইস মিল মালিকরা ধান কিনছেন, কিন্তু তারা উৎপাদনে যাননি। যে ধান দুদিনে শুকাতো বৃষ্টির জন্য সেটা পাঁচ থেকে সাতদিন লাগছে। আবার মৌসুমের শুরু ও শেষের সন্ধিক্ষণ ছাড়াও টানা বৃষ্টির কারণে চালের দাম কিছুটা বাড়তি।

তিনি বলেন, অতিবৃষ্টির কারণে মিলারদের চাতাল চালু রাখা সম্ভব না হাওয়ায় বর্তমানে চালের দাম বেড়েছে। এ অবস্থায় চালের দাম নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। চালের দাম নিয়ে চিন্তার কিছু নেই। কারণ, চালের যোগান কম নেই।

সাধন মজুমদার বলেন, ভারত গম রফতানি বন্ধ করলেও সরকারি পর্যায়ে আমদানিতে কোনো সমস্যা হবে না। খাদ্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হলে বেসরকারি পর্যায়ে আমদানিতেও কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, গম রফতানির ক্ষেত্রে ভারত প্রতিবেশী দেশের জন্য কোনো নিষেধাজ্ঞা দেয়নি। সরকারিভাবে আমরা তাদের চিঠিও দিয়েছি। গম নিয়ে চিন্তা করছি না। বেসরকারিভাবে যারা আমদানি করবে তাদেরও সমস্যা হবে না। সরকারের অনুমোদন সাপেক্ষে ভারত অনুমতি দেবে।

মন্ত্রী আরো বলেন, বিশ্বে খাদ্য সমস্যা আছে। তবে কৃষি প্রধান দেশ বলেই ধান-চালে আমাদের সমস্যা নেই। গম যতটুকু লাগবে আমরা আমদানি করে নিতে পারব।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/আরএইচ/আরআর

English HighlightsREAD MORE »