মানুষ ও পশুচিকিৎসায় ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২২ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

মানুষ ও পশুচিকিৎসায় ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪৭ ১৭ মে ২০২২   আপডেট: ০৯:৪৯ ১৭ মে ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

মানুষ ও পশুচিকিৎসায় ব্যবহৃত আট পদের ওষুধের নিবন্ধন বাতিল করা হয়েছে। সোমবার ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ইউসুফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠানের অনুকূলে নিবন্ধন দেওয়া হয়েছিল, সেসব প্রতিষ্ঠানের উল্লিখিত পদগুলোর নিবন্ধন বাতিল করার জন্য এবার নির্দেশ দেওয়া হলো। 

ড্রাগ কন্ট্রোল কমিটির ২৫৩তম সভায় নিবন্ধন বাতিল করা মানুষের চিকিৎসায় ব্যবহৃত ওষুধগুলোর মধ্যে রয়েছে- র‍্যাবেপ্রাজল সোডিয়াম ইন্টেরিক কোটেড পেলেটস ৮.৫% ডব্লিউ/ডব্লিউ পিএইচ গ্রেড ২৩৫.২৯৪ মিলিগ্রাম, ব্রমেলেইন ৫০ এমজি প্লাস টি ১ মিলিগ্রাম ট্যাবলেট ব্রমেলেইন ইউএসপি ৫০ মিলিগ্রাম প্লাস ট্রিপসিন বিপি ১ মিলিগ্রাম, অ্যাস্টাক্সান্থিন আইএনএন ২ মিলিগ্রাম এবং অ্যাস্টাক্সান্থিন আইএনএন ৪ মিলিগ্রাম।

পশুচিকিৎসায় ব্যবহৃত বাতিল করা ওষুধের পদগুলোর মধ্যে রয়েছে- সেফট্রিয়াক্সন (সোডিয়াম) (ভেট) ইনজেকশন ও সেফট্রিয়াক্সন ০.২৫ জি ইউএসপি/ভায়াল, লেভোফ্লক্সাসিন হেমিহাইড্রেট ১০.২৫ গ্রাম ইকুইভ্যালেন্ট টু লেভোফ্লক্সাসিন ১০ গ্রাম/১০০ সলিউশন (১০%) ওরাল সলিউশন, মহাবিপন্ন শকুন রক্ষার্থে ক্ষতিকর সব ডোজেস ফরমের ভেটেরিনারি ওষুধ কিটোয়োফেন এবং প্রাণিচিকিৎসায় কলিস্টিন জাতীয় ওষুধের সব ডোসেজ ফরম।

এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি ও সংশ্লিষ্ট নথি শাখাকে ঐ সংবাদ বিজ্ঞপ্তিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »