৬০ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

৬০ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৪ ২৭ এপ্রিল ২০২২   আপডেট: ১৯:৫৪ ২৭ এপ্রিল ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

দেশের ক্রমবর্ধমান চাহিদা মিটাতে ৬০ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার। একই সঙ্গে প্রায় ৩.৭৫ লাখ মেট্রিক টন জ্বালানি তেলও কেনা হবে। এরই মধ্যে পৃথক দুটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

অর্থমন্ত্রী আ ফ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বুধবার ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারের ক্রয় সংক্রান্ত (সিসিজিপি) মন্ত্রিসভা কমিটির ১৪ তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে মন্ত্রিসভা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাবিরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। 

তিনি বলেন, ৪ হাজার ৫৪.৩৮ কোটি টাকা মূল্যের ৩.৭৫ লাখ মেট্রিক টন জ্বালালি তেল ক্রয় করতে খনিজ ও জ্বালানি সম্পদ বিভাগের দেওয়া একটি প্রস্তাব সিসিজিপি বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে। ৩ হাজার ২৭৪.৩২ কোটি টাকা মূল্যের প্রায় ৩ লাখ মেট্রিক টন জ্বালালি তেল প্যাকেজ এ ও বি এর অধীন ইন্দোনেশিয়ার পিটি বুমি সিয়াকপুসাকু জাপিন থেকে ক্রয় করা হবে। পাশাপাশি ৭৮০.০৬ কোটি টাকা মূল্যের প্রায় ৭৫ হাজার মেট্রিক টন জ্বালালি তেল ইউনিপেক সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ক্রয় করা হবে।

সাবিরুল আরো বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা প্রায় ৯৯১.৭৭ কোটি টাকা মূল্যের ৩৩.৬০ লাখ এমএমবিটুইউ এলএনজি সিঙ্গাপুরের মেসার্স ভাইটল এশিয়া প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ক্রয় করবে।

তিনি আরো জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রাসায়নিক কর্পোরেশন প্রায় ১০০.৮১ কোটি টাকা মূল্যের প্রায় ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড সিঙ্গাপুরের মেসার্স পোটন ট্রেডার্সের কাছ থেকে ক্রয় করবে। 

অতিরিক্ত সচিব আরো বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বিসিআইসি প্রায় ২৪০.৪২ কোটি টাকা মূল্যের আরো ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কাতারের মুনতাজাতের কাছ থেকে ক্রয় করবে। কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ২৫৯.৩৯ কোটি টাকা মূল্যের ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার মরক্কোর ওসিপি, এসএ থেকে ক্রয় করবে। 

সাবিরুল আরো জানান সিসিজিপি বৈঠকে মংলা বন্দর কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন তিনটি প্যাকেজের পুনঃদরপত্র আহ্বানের জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »