৬১ জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি

ঢাকা, শনিবার   ০২ জুলাই ২০২২,   ১৮ আষাঢ় ১৪২৯,   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

৬১ জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:০৭ ১৮ এপ্রিল ২০২২   আপডেট: ০০:০৮ ১৮ এপ্রিল ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের ৬১টি জেলা পরিষদকে বিলুপ্ত করেছে সরকার। প্রথম সভার তারিখ থেকে পাঁচ বছর উত্তীর্ণ হওয়ায় এসব জেলা পরিষদকে বিলুপ্ত করা হয়েছে। একই সঙ্গে জেলা পরিষদে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

রোববার রাতে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জেলা পরিষদ আইন-২০০০ এর ধারা ৫ অনুযায়ী জেলা পরিষদ (সংশোধন) আইন-২০২২ অনুযায়ী সংশোধিত দেশের ৬১টি জেলা পরিষদের মেয়াদ প্রথম সভার তারিখ হতে পাঁচ বছর উত্তীর্ণ হওয়ায় পরিষদসমূহ বিলুপ্ত করা হয়েছে। জেলা পরিষদ আইন-২০০০ এর ধারা ৮২ অনুযায়ী সরকার কর্তৃক প্রশাসক নিয়োগের পূর্ব পর্যন্ত উক্ত আইনের ধারা ৭৫ এ প্রদত্ত ক্ষমতাবলে প্রত্যেক জেলা পরিষদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য প্রধান নির্বাহী কর্মকর্তা/ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের দায়িত্ব অর্পণ করা হলো।

গত ৬ এপ্রিল মেয়াদ শেষ হলে জেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করে ‘জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২’ পাশ হয়েছে। জাতীয় সংসদে স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো. তাজুল ইসলাম বিলটি পাশের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাশ হয়। সংশোধিত আইন অনুযায়ী প্রশাসকের মেয়াদ ১৮০ দিনের বেশি হবে না। একই সঙ্গে একাধিকবার কেউ প্রশাসক থাকতে পারবেন না।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »