গেল বছর সরকারি পাটকলের আয় ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা: পাটমন্ত্রী

ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

গেল বছর সরকারি পাটকলের আয় ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা: পাটমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৫ ৩১ মার্চ ২০২২   আপডেট: ১৭:২৫ ১ এপ্রিল ২০২২

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী- ফাইল ফটো

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী- ফাইল ফটো

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানিয়েছেন, গত অর্থবছরে বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন (বিজিএমসি) নিয়ন্ত্রণাধীন মিলগুলো আয় করেছে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। ব্যয় হয়েছে ৩ হাজার ৬৫২ কোটি ৯৪ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিজিএমসির ২৫টি পাটকলের মধ্যে ২৪টি বন্ধ রয়েছে এবং একটি ভাড়ায় চলছে। বন্ধ ২৪টির মধ্যে দুটিতে টেক্সটাইল পল্লী স্থাপন এবং দুটি পিপিপিতে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

সরকারি দলের সদস্য হাবীব হাসানের এক সম্পূরক প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, বর্তমানে দেশে ৫৮৯টি তাঁত ফ্যাক্টরি ও এক লাখ ১৬ হাজার ১১৭টি ইউনিট রয়েছে। পাওয়ার লুম ব্যতীত তাঁত শিল্পে বছরে প্রায় ৪৭ কোটি ৪৭ লাখ ৪০ হাজার মিটার তাঁত বস্ত্র উৎপাদিত হয়। যার মাধ্যমে দেশের বস্ত্র চাহিদার ২৮ ভাগ পূরণ হয়ে থাকে।

সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের অপর এক প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, বর্তমানে দেশের তাঁত সংখ্যা লাখ ৯০ হাজার ২৮২টি।

এছাড়া বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, চলতি অর্থবছরের ৮ মাসে ৫ দশমিক শূন্য তিন লাখ টন কাঁচাপাট রফতানি করা হয়েছে। এছাড়া গত ২০২০-২১ অর্থবছরে ৫ দশমিক ৮৬ লাখ টন কাঁচাপাট এবং ৭ দশমিক ৮২ লাখ টন পাটজাত পণ্য রফতানি হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমএস/জেডআর/এমআরকে

English HighlightsREAD MORE »