পাটের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে: পাটমন্ত্রী

ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

পাটের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে: পাটমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৬ ৩ মার্চ ২০২২   আপডেট: ১৬:০৫ ৩ মার্চ ২০২২

‘জাতীয় পাট দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী- ছবি: সংগৃহীত

‘জাতীয় পাট দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী- ছবি: সংগৃহীত

সাম্প্রতিক বছরগুলোতে পাটের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

বৃহস্পতিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ‘জাতীয় পাট দিবস ২০২২’ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, মো. মুহিবুর রহমান ও এস.এম. সেলিম রেজা, পাট অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আতাউর রহমানসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পাটমন্ত্রী বলেন, বর্তমান সরকার পাটপণ্যের অভ্যন্তরীণ ব্যবহারের লক্ষ্যে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ বাস্তবায়ন করে যাচ্ছে। এ আইনের আওতায় ১৯টি পণ্য মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পাট চাষ নিশ্চিতকরণে বীজ সরবরাহ সঠিক রাখার পাশাপাশি কৃষককে অন্যান্য উপকরণ সহায়তার কারণে সাম্প্রতিক বছরগুলোতে পাটের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। পাট মৌসুমে হাট-বাজারে নজরদারি জোরদার করা, নিয়মবহির্ভূত মজুত ও বিদেশে কাঁচা পাট পাচাররোধে নিয়মিত তদারকি করা হচ্ছে। বিজেএমসি’র সাময়িক বন্ধকৃত মিলসমূহ অবসায়নের পর সরকারের নিয়ন্ত্রণে রেখে বেসরকারি ব্যবস্থাপনায় লিজ প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। এরই মধ্যে দু’টি জুট মিলের (বাংলাদেশ জুটমিল, নরসিংদী এবং কেএফডি জুট মিলস, চট্টগ্রাম) ভাড়া ভিত্তিক ইজারা প্রদান কার্যক্রম সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, এছাড়া আরো দু’টি জুট মিলের লিজ প্রদান প্রক্রিয়া চলমান রয়েছে। অবশিষ্ট ১৩টি মিল লিজ প্রদানের জন্য দ্বিতীয়বারের মতো ইওআই (এক্সপ্রেশন অব ইন্টারেস্ট) আহ্বান করা হয়েছে। আশা করা যাচ্ছে, দ্রুততম সময়ের মধ্যে আরো কিছু মিল চালু করা সম্ভব হবে। পুনরায় চালু করা মিলে অবসায়ন করা শ্রমিকরা অগ্রাধিকার ভিত্তিতে কাজের সুযোগ পাবে। একইসঙ্গে এসব মিলে নতুন করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

মন্ত্রী বলেন, সোনালি আঁশ পাটের সঙ্গে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য গভীরভাবে জড়িয়ে আছে। শুধু তাই নয়, বাঙালির অর্থনৈতিক মুক্তির হাতিয়ার হিসেবে পাটের ভূমিকা একটি স্বীকৃত ইতিহাস। পরিবেশবান্ধব তন্তু হিসেবে পাটের গুরুত্ব বিবেচনায় পাটচাষে কৃষকদের আগ্রহ সৃষ্টি, দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি এবং প্রাকৃতিক তন্তু হিসেবে সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয় অন্যান্য বছরের মতো এবারও ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস-২০২২’ উদযাপন করতে যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন

English HighlightsREAD MORE »