বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু: প্রকৃত কারণ জানতে তদন্ত

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু: প্রকৃত কারণ জানতে তদন্ত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৬ ২৬ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

গাজীপুর জেলার শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সম্প্রতি নয়টি জেব্রার মৃত্যুর ঘটনার প্রকৃত কারণ জানতে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। একই সঙ্গে জেব্রা সুরক্ষায় করণীয় বিষয়ে কমিটির মতামত চাওয়া হয়েছে।

বুধবার পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক এবং পরিবেশ-২ শাখার উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরীকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মনিরুল হাসান খান, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, ঢাকার বন সংরক্ষক এবং কেন্দ্রীয় পশু হাসপাতালের প্রাক্তন চিফ ভেটেরিনারি অফিসার ডা. এ বি এম শহীদুল্লাহ।  

আরো পড়ুন> বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর ঘটনা তদন্ত হবে: পরিবেশমন্ত্রী

কমিটিকে জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, জেব্রাগুলোর মৃত্যুর ঘটনায় সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি পরিলক্ষিত হলে তা চিহ্নিতকরণ এবং এ ধরণের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত তদন্ত প্রতিবেদন ১০ (দশ) কার্য দিবসের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করার জন্য বলা হয়েছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে কমিটি প্রয়োজনে যে কোনো টেকনিক্যাল সদস্যকে কো-অপ্ট করতে পারবে।

এর আগে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন মঙ্গলবার এক সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, গাজীপুরে চলতি মাসে নয়টি জেব্রা মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠনের জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেন।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »