র‌্যাবের প্রতি অবিচার করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

র‌্যাবের প্রতি অবিচার করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০২ ২০ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৫৩ ২১ জানুয়ারি ২০২২

আসাদুজ্জামান খান কামাল- ফাইল ছবি

আসাদুজ্জামান খান কামাল- ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মানবাধিকার লঙ্ঘনসহ সব দায় র‌্যাবের ওপর দিয়ে বাহিনীটির প্রতি অবিচার করা হচ্ছে। র‌্যাব ভালো কাজ করলেও সেটা সামনে আসছে না।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের অষ্টম অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মানবাধিকার লঙ্ঘনের দায়ে বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) শান্তিরক্ষা মিশন থেকে বাদ দিতে ১২টি মানবাধিকার সংস্থা জাতিসংঘকে চিঠি দিয়েছে। হিউম্যান রাইটস ওয়াচসহ ১২টি মানবাধিকার সংস্থা গত নভেম্বরে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ-পিয়েরে ল্যাক্রয়িক্সকে এই চিঠি দেয়, যা বৃহস্পতিবার হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

জাতিসংঘে চিঠি দেওয়ার বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি সব সময় বলে আসছি, যদি পেছনের দিকে তাকান, র‌্যাব কখন তৈরি করা হয়েছিল? যারা র‌্যাব তৈরি করেছিলেন, এখন তারাই আবার র‌্যাবকে নিয়ে নানা ধরনের অপপ্রচার করছেন। র‌্যাব যে ভালো কাজ করছে সেগুলো তারা তুলে ধরছেন না। র‌্যাব যে মাদকের বিরুদ্ধে, ভেজাল দ্রব্য নিয়ন্ত্রণের জন্য কাজ করছে, দেশকে  দস্যুমুক্ত করছে, চরমপন্থীদের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে, সব সময় জঙ্গি ও সন্ত্রাস দমনের জন্য কাজ করছে- সেই কথাগুলো তারা কখনো তুলে ধরেন না। তারা শুধু নানা ধরনের মানবাধিকারের কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, এমন কোনো দেশ নেই যেখানে এনকাউন্টারের ঘটনা ঘটে না। পুলিশ বাহিনীর বিরুদ্ধে কেউ যদি অস্ত্র তুলে কথা বলে, পুলিশ বাহিনীর সদস্যরা তখন নিশ্চুপ হয়ে বসে থাকতে পারেন না। তখনই এসব ফায়ারিংয়ের ঘটনা ঘটে।

তিনি বলেন, সবকিছুই যদি এলিট ফোর্স র‌্যাবের ঘাড়ে দিয়ে দেওয়া হয়, তাহলে আমি মনে করি, এটা তাদের প্রতি অবিচার হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এমএস

English HighlightsREAD MORE »