ফাইজারের আরো ২৩ লাখ টিকা আসছে রাতে

ঢাকা, রোববার   ২৩ জানুয়ারি ২০২২,   ৯ মাঘ ১৪২৮,   ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ফাইজারের আরো ২৩ লাখ টিকা আসছে রাতে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৯ ১৪ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:২৭ ১৪ জানুয়ারি ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র থেকে করোনাভাইরাস প্রতিরোধী আরো ২৩ লাখ ডোজ ফাইজারের টিকা আজ দেশে আসছে। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে টিকার এ চালান ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

এদিন বিকেলে স্বাস্থ্য অধিদফতরের করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শামসুল হক এ তথ্য জানিয়েছেন।

আরো পড়ুন: চট্টগ্রামে একদিনেই শনাক্ত ৩শ’ ছুঁইছুঁই

তিনি বলেন, বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা প্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে গড়ে তোলা প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় বাংলাদেশে ফাইজারের আরো ২৩ লাখ টিকা আসছে। শুক্রবার রাত সাড়ে ৯টায় একটি বিশেষ বিমানে এ টিকা আসার কথা রয়েছে। এই টিকা গ্রহণ করতে স্বাস্থ্য অধিদফতরের কিছু কর্মকর্তা বিমানবন্দ‌রে যাবেন।

সচিব জানান, বিমানবন্দর থেকে এ টিকা মহাখালীর কেন্দ্রীয় আইপিআইয়ের ওয়্যার হাউসে রাখা হবে। এ টিকা শিক্ষার্থীদের দেওয়া হবে।

আরো পড়ুন: ফেনীতে ব্যবসায়ীর ১৫ লাখ টাকা ছিনতাই, গ্রেফতার ৭

এদিকে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে ৬০ বছরের বেশি ও করোনায় সম্মুখ সারির যোদ্ধাদের তৃতীয় ডোজে (বুস্টার ডোজ) ফাইজারের পরিবর্তে এখন থেকে মডার্নার টিকা দেওয়া হবে।  

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমে দেশের সব পর্যায়ে ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ডোজ/বুস্টার ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্না কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হল।

প্রসঙ্গত, গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। ওই দিন ২১ জনকে করোনার টিকা দেওয়া হয়। এর পরদিন রাজধানীর ৫টি হাসপাতালে ৫৪৬ জনকে টিকা দেওয়া হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »