স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আরো জবাবদিহিমূলক হতে হবে

ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২,   ৮ মাঘ ১৪২৮,   ১৬ জমাদিউস সানি ১৪৪৩

স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আরো জবাবদিহিমূলক হতে হবে: এলজিআরডিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৭ ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ২১:০৪ ৯ ডিসেম্বর ২০২১

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম- ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম- ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর রাজস্ব আদায় ও ব্যয় প্রক্রিয়া আরো স্বচ্ছ ও জবাবদিহিমূলক হতে হবে। প্রতিষ্ঠানগুলোর জনগণকে আরো ভালো সেবা প্রদানপূর্বক জনগণের কাছে দায়বদ্ধ হওয়া দরকার।

বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় ‘স্থানীয় সরকারে নীতি প্রণয়ন ও সংস্কার: সম্পদ আহরণ, কার্যকর সমন্বয় এবং উন্নয়ন কর্মকাণ্ড’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো ছাড়াও অন্যান্য প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি আরো কার্যকর এবং ক্ষমতায়ন করার কাজ চলছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরো বেশি উজ্জীবিত করতে স্থানীয় সরকার দিবস পালনের উদ্যোগ নেয়া হচ্ছে। এর মাধ্যমে এই প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত সবার কর্মস্পৃহা ও দায়িত্ববোধ বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানকে স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আনা হচ্ছে। এরই মধ্যে জেলা পরিষদ আইনের খসড়া মন্ত্রিপরিষদে চূড়ান্ত হয়েছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াতে জেলা পরিষদ ছাড়াও পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ আইনেও সংশোধনী আনার উদ্যোগ নেয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন

English HighlightsREAD MORE »