নৌ দুর্ঘটনা হ্রাসে লাইটহাউজ ব্যবহারের সুপারিশ

ঢাকা, বুধবার   ২৬ জানুয়ারি ২০২২,   ১৩ মাঘ ১৪২৮,   ২১ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

নৌ দুর্ঘটনা হ্রাসে লাইটহাউজ ব্যবহারের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১৯:৪২ ৩০ নভেম্বর ২০২১

নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা

নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা

নৌ দুর্ঘটনা হ্রাসে ফগলাইট বা রাডার, লাইটহাউজ ব্যবহারের সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য শাজাহান খান, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।

সভায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এর সব উন্নয়ন কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া সম্প্রতি পাটুরিয়া ঘাটে ‘আমানত শাহ’ রো রো ফেরির দুর্ঘটনার বিষয়ে আলোচনা করা হয়।

সভায় বিআইডব্লিউটিসি’র চলমান উন্নয়ন প্রকল্পগুলোর আলোচনায় বাংলাদেশে নৌ রুট ঠিক করে যে ধরনের নৌযান সার্ভিস (সি ট্র্যাক, ফেরি) দরকার, তা বিদেশ থেকে এক্সপার্ট এনে কারিগরি সমীক্ষার মাধ্যমে বের করার সুপারিশ করা হয়। দীর্ঘমেয়াদি পরিকল্পনায় (১৫-২০ বছর মেয়াদে) ফেরির সংখ্যা বৃদ্ধির সুপারিশ করা হয়।

সভায় পায়রা বন্দর কর্তৃপক্ষের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হয়।

সভায় মন্ত্রণালয়কে কপ এগ্রিমেন্টের সঙ্গে সামঞ্জস্য রেখে ভেসেলগুলো পরিচালনা করা যায় কি-না, তা যাচাই করার সুপারিশ করা হয়। সেই সঙ্গে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে হ্রাস করার সুপারিশ করা হয়।

সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এমআরকে/AN

English HighlightsREAD MORE »