সুইজারল্যান্ডের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাব

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

সুইজারল্যান্ডের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫২ ১৬ অক্টোবর ২০২১  

সুইজারল্যান্ড কর্নার ঘুরে দেখছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড - সংগৃহীত

সুইজারল্যান্ড কর্নার ঘুরে দেখছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড - সংগৃহীত

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার হাত আরো প্রশস্ত হবে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শনিবার সকালে ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাস আয়োজিত বাংলাদেশ জাতীয় জাদুঘরের বিশ্বসভ্যতা গ্যালারিতে 'সুইজারল্যান্ড কর্নার' এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড। শুভেচ্ছা বক্তৃতা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি ও বেসরকারি সংগঠন 'ফ্রেন্ডশিপ' এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিষ্ঠালগ্ন থেকে বাঙালি জাতির ইতিহাস তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকলার ধারক ও বাহক হিসেবে কাজ করে আসছে। একইসঙ্গে বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য এদেশের মানুষের সামনে উপস্থাপন করে যাচ্ছে। 

তিনি বলেন, জাদুঘরের বিশ্বসভ্যতা গ্যালারিতে এরই মধ্যে ৪টি দেশের কর্নার রয়েছে। সুইজারল্যান্ড কর্নারটি ২০০৬ সালে স্থাপনের পর নতুন কয়েকটি নিদর্শন যুক্ত করার মাধ্যমে আজ এটিকে নবরূপ দান করা হলো। এর মাধ্যমে সুইজারল্যান্ডের সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে এদেশের মানুষ আরো বেশি মাত্রায় জানতে ও বুঝতে পারবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর এর সচিব গাজী ওয়ালিউল হক, প্রতিমন্ত্রীর একান্ত সচিব (উপ-সচিব) মো. জাহিদুল ইসলাম সহ সুইজারল্যান্ড দূতাবাস ও বাংলাদেশ জাতীয় জাদুঘর এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ