কম্পিউটারের টুলস বাংলায় রূপান্তরের আহ্বান টেলিযোগাযোগমন্ত্রীর

ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১,   কার্তিক ৫ ১৪২৮,   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

কম্পিউটারের টুলস বাংলায় রূপান্তরের আহ্বান টেলিযোগাযোগমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৭ ২৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৪:১৩ ২৫ সেপ্টেম্বর ২০২১

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার - ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার - ফাইল ছবি

প্রাক-প্রাথমিক থেকে উচ্চশিক্ষায় প্রকৌশল-বিজ্ঞানসহ অন্যান্য বিষয় বাংলা ভাষায় শিক্ষাদান এবং কম্পিউটারের টুলসগুলো বাংলায় রূপান্তরের আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শুক্রবার ঢাকায় বিডিওএসএন আয়োজিত স্ক্র্যাচ প্রোগ্রামের বাংলা সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

এসময় ডিজিটাল প্রযুক্তি বাংলায় ব্যবহার করার জন্য যারা অবদান রেখেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী ডিজিটাল যুগকে বাংলা ভাষার যুগে রূপান্তর করার আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তি শিক্ষার মাধ্যম হিসেবে মাতৃভাষার চেয়ে ভালো কিছু হতে পারে না। বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং টুলস উদ্ভাবন শিশুদের প্রোগ্রামিং শেখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। ছোটদের জন্য প্রোগ্রামিং শিক্ষায় সবচেয়ে বড় হাতিয়ার হতে পারে স্ক্র্যাচ।

মন্ত্রী এসময় ডিজিটাল প্রযুক্তিনির্ভর জাতি নির্মাণে শৈশব থেকেই প্রোগ্রামিং শেখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রাথমিক স্তরে প্রোগ্রামিং শুরু করতে পারলে উচ্চশিক্ষায় তার ভালো সুফল পাওয়া সম্ভব। সবাইকে কম্পিউটার প্রোগ্রামার হতে হবে তা নয়, কিন্তু স্ক্র্যাচ শিক্ষার্থীদের জন্য সব ক্ষেত্রেই একটি ভিত্তি হিসেবে কাজ করে।

ড. মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে এসোসিও’র প্রাক্তন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কসের মনির হাসান এবং প্রযুক্তি ব্যক্তিত্ব ড. লাফিফা জামাল বক্তব্য দেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ