পাউরুটিতে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য, বাড়ছে ক্যানসারের ঝুঁকি

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

পাউরুটিতে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য, বাড়ছে ক্যানসারের ঝুঁকি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১২ ১৯ সেপ্টেম্বর ২০২১  

পাউরুটি। ফাইল ছবি

পাউরুটি। ফাইল ছবি

ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বিক্রি হওয়া পাউরুটিতে মানবদেহের জন্য ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেটের উপস্থিতি পেয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

এরপরই বেকারি খাদ্য তৈরিতে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার বন্ধের নির্দেশনা সম্প্রতি জারি করেছে সংস্থাটি। 

সম্প্রতি ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বিক্রি হওয়া ১৯টি পাউরুটির নমুনা পরীক্ষা করে ১৬টির ক্ষেত্রে বা ৮৪ শতাংশে পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতি পায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে পটাশিয়াম ব্রোমেট (কেবিআরও৩) ও পটাশিয়াম আয়োডেট (কেআইও৩) ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

এতে আরো বলা হয়, এসব দ্রব্য ব্যবহারের ফলে মানুষের ক্যান্সার, থাইরয়েড গ্রন্থির রোগ, ও জিনগত রোগ সৃষ্টি হয়। এমনিক এগুলো মিউটেশনও ঘটাতে পারে। 

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ওই পরীক্ষায় পাউরুটিগুলোতে পাওয়া পটাশিয়াম ব্রোমেটের মাত্রা ছিল ৩ দশমিক ৩১ পিপিএম (পার্টস পার মিলিয়ন) থেকে ১২ দশমিক ৯১ পিপিএম। অর্থাৎ ব্যবহৃত আটার ১০ লাখ ভাগের ৩ দশমিক ৩১ থেকে ১২ দশমিক ৯১ ভাগ পটাশিয়াম ব্রোমেট। 

এ পরীক্ষার সঙ্গে যুক্ত ছিলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) মঞ্জুর মোর্শেদ আহমেদ। তিনি বলেন, পরীক্ষায় প্রাথমিকভাবে ঢাকায় যে ফলাফল পেয়েছি, এতেই বিশ্বাস, বাংলাদেশে উপাদানগুলো বিস্তৃতি পরিসরে ব্যবহৃত হয়।

বাংলাদেশ অটো-বিস্কুট অ্যান্ড ব্রেড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের তথ্যমতে, দেশে প্রতিদিন প্রায় ১ হাজার টন পাউরুটি উৎপাদিত হয়। এসব পাউরুটির মেয়াদ থাকে তিন দিন পর্যন্ত। 

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, পাউরুটি ফুলাতে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহৃত হয়। এগুলো ছাড়াও আরো কিছু ‘ইমপ্রুভার’ ব্যবহৃত হয়, যা দিয়ে পাউরুটির স্বাদ ও আকার ঠিক করা হয়।
 

ডেইলি বাংলাদেশ/জেডআর