‘বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধে নীতিমালা কার্যকর ১ অক্টোবর’

ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন বন্ধে নীতিমালা কার্যকর ১ অক্টোবর: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩০ ১৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:৩০ ১৬ সেপ্টেম্বর ২০২১

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ফটো

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ফটো

দেশের ভেতরে বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে নেয়া নীতিমালা ১ অক্টোবর থেকে কঠোরভাবে কার্যকর করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এ কথা বলেন তিনি।

এর আগে ৫ সেপ্টেম্বর ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন অনুসারে বিজ্ঞাপনসহ কোনো বিদেশি চ্যানেল বাংলাদেশে সম্প্রচার করা যাবে না জানিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ১ অক্টোবর থেকে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার হলে দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। এছাড়া বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন নির্মাণ করলে এবং তা কোনো টেলিভিশনে প্রচার করলে সরকারকে নির্ধারিত ফি দিতে হবে।

ভারতীয় বিভিন্ন টেলিভিশন চ্যানেলসহ বিদেশি চ্যানেল বাংলাদেশে সম্প্রচার করতে হলে আইন অনুসারে বিজ্ঞাপনমুক্ত বা ক্লিন ফিড সম্প্রচারের কথা থাকলেও কোনো ধরনের অনুমতি ছাড়াই বিদেশি চ্যানেলগুলোতে বিজ্ঞাপনসহ সম্প্রচার হচ্ছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশীয় টিভি চ্যানেল।

তথ্যমন্ত্রী বলেন, বিদেশি চ্যানেলে ক্লিন ফিড সম্প্রচার না হলে ১ অক্টোবর থেকে আইনি ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন নির্মাণ করা হলে প্রতি শিল্পীর জন্য দুই লাখ টাকা এবং তা কোনো টেলিভিশনে প্রচার করা হলে ২০ হাজার টাকা সরকারকে নির্ধারিত ফি হিসাবে প্রদান করতে হবে।

মন্ত্রী ওইদিন আরো জানান, ভারত সফরকালে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী, তথ্য ও সম্প্রচারমন্ত্রীর সঙ্গে বৈঠকেও বাংলাদেশের এ পদক্ষেপ নেয়ার বিষয়টি তুলে ধরা হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন