বছর নয়, তিন মাসেই জিডিপির তথ্য দেবে বিবিএস: পরিকল্পনামন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বছর নয়, তিন মাসেই জিডিপির তথ্য দেবে বিবিএস: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৭ ১৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৪:২৫ ১৬ সেপ্টেম্বর ২০২১

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ফাইল ছবি

এখন থেকে বছরে চার বার বা তিন মাস পর পর জিডিপি প্রবৃদ্ধি দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। পাশাপাশি জেলা ও আঞ্চলিক জিডিপির হিসাবও দেওয়া হবে।

বৃহস্পতিবার এক কর্মশালায় অংশ নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, তিন মাস পর জিডিপি প্রবৃদ্ধির তথ্য দিতে প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমোদন নেয়া হয়েছে। তিন মাস পর পর আমরা প্রবৃদ্ধির তথ্য দেব। আমরা এ বিষয়ে প্রয়োজনীয় কাজ শুরু করে দিয়েছি।

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশগুলো তিন মাস পর পর জিডিপির তথ্য দিয়ে থাকে। কাজটি দেরিতে হলেও আমরা করতে যাচ্ছি। বার্ষিক প্রাক্কলন তো আছেই, তারপরও তিন মাস পর পর প্রবৃদ্ধির তথ্য পেলে জরুরি পদক্ষেপগুলো নিতে পারব। অর্থনীতিকে বোঝা, জানা, নীতি গ্রহণ ও পদক্ষেপ নিতে ত্রৈমাসিক প্রবৃদ্ধির তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। এতে অন্যান্যের মধ্যে বিবিএস এর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিবিএস জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসাবে অফিসিয়াল পরিসংখ্যান প্রণয়ন ও প্রকাশ করে থাকে। বিবিএস জনশুমারি ও গৃহগণনা, কৃষি শুমারি ও অর্থনৈতিক শুমারি পরিচালনাসহ সব নমুনা জরিপ কার্যক্রমের দায়িত্ব নিরলসভাবে পালন করে যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন