প্রবাসীদের দেশে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান সালমান এফ রহমানের

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

প্রবাসীদের দেশে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান সালমান এফ রহমানের

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৭ ৩ আগস্ট ২০২১   আপডেট: ১৫:৩৬ ৪ আগস্ট ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান- ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান- ফাইল ফটো

প্রবাসীদের দেশে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে বাংলাদেশের অর্থনীতি নিয়ে ১০ দিনের রোড শোর সমাপনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান করেন। 

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রা আরো তরান্বিত করতে বিনিয়োগ দরকার। সেই প্রয়োজনীয়তা থেকে প্রবাসীদের বিনিয়োগ সংক্রান্ত সবধরনের জটিলতা কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রবাসীদের দেশে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানাই। 

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশের অর্থনীতি ধারাবাহিকভাবে এগিয়ে যাচ্ছে। অর্থনীতিতে নেতৃত্ব দিচ্ছে বেসরকারি খাত। বিভিন্ন উৎপাদনশীল কোম্পানি, ব্যাংক, বিমা, মিডিয়া এবং বিদ্যুৎ খাতেও নেতৃত্ব দিচ্ছে বেসরকারি খাত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণেই এটি সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল অর্থনীতির দিকে যাচ্ছে।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে বক্তব্য দেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মেয়র লিসা এম গিলমোর। বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ছাড়াও বক্তব্য রাখেন- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান প্রমুখ।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মেয়র লিসা এম গিলমোর বাংলাদেশকে উদীয়মান অর্থনীতির দেশ উল্লেখ করে বাংলাদেশের অগ্রযাত্রার প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে এ অগ্রযাত্রা সম্ভব হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/টিআরএইচ