দেশের কোনো আইপিটিভির এখন পর্যন্ত অনুমোদন নেই: তথ্যমন্ত্রী

ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

দেশের কোনো আইপিটিভির এখন পর্যন্ত অনুমোদন নেই: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৭ ২ আগস্ট ২০২১   আপডেট: ১৫:৩৯ ২ আগস্ট ২০২১

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ - ফাইল ছবি

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ - ফাইল ছবি

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের কোনো আইপিটিভির এখন পর্যন্ত অনুমোদন নেই। আমরা রেজিস্ট্রেশন দেওয়া শুরু করিনি।

সোমবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে কথা বলার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, আমরা আইপিটিভির রেজিস্ট্রেশন দেওয়ার জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। সব মিলিয়ে এখন পর্যন্ত ৬০০ এর কাছাকাছি আবেদন পড়েছে। আমরা খুব সহসা এ মাসের মধ্যে অনুমোদন দেবো। তবে যেহেতু অনুমোদন দেওয়া শুরু করিনি সুতরাং কোনোটারই এখন পর্যন্ত অনুমোদন নেই। 

তিনি বলেন, কিছু আইপিটিভির বিরুদ্ধে অভিযোগ আছে, সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। কিছু কিছু আইপিটিভি ব্যক্তি স্বার্থে ব্যবহৃত হয়। তারপর নানা ধরনের বিভ্রান্তি ছড়ায়, নানা ধরনের ভাঁড়ামো করে, কৃষ্টি সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যহীন নানা ধরনের প্রোগ্রাম করা হয়। এসব বিষয় যখন কেউ নোটিশে আনে তখন এ ধরনের আইপিটিভির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়।

তিনি আরো বলেন, আমরা খুব সহসা অনুমোদন দেবো। অনুমোদন দিলে কোনো আইপিটিভি সম্প্রচার নীতিমালা অনুযায়ী সংবাদ পরিবেশন করতে পারবে না। কারণ যেগুলো মূলধারার টেলিভিশন সেগুলো কিন্তু প্রথমে সংবাদ পরিবেশনের জন্য অনুমোদন পায় না, প্রথম ৬ মাস এক বছর চালানোর পর সংবাদ পরিবেশনের অনুমতির আবেদন করতে হয়। তখন তারা অনুমতি পায়। 

তিনি আরো বলেন, দেশে বহু আইপিটিভি চালু আছে এবং ভবিষ্যতে অনেক আইপিটিভি হবে এবং অনুমোদনও পাবে। যে যার মতো করে সংবাদ পরিবেশন করে বিভ্রান্তি ছড়াবে এটি তো কাম্য নয়। সুতরাং নীতিমালা পাস হয়েছে, নীতিমালা অনুযায়ী রেজিস্ট্রেশন তথ্য মন্ত্রণালয় দেবে তারপর সংবাদ পরিবেশন করবে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন