এখন কিছুটা কমলেও তিন দিন পর ঝেঁপে নামবে বৃষ্টি

ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

এখন কিছুটা কমলেও তিন দিন পর ঝেঁপে নামবে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৩ ১ আগস্ট ২০২১  

সারাদেশেই ঝেঁপে নামবে বৃষ্টি। ছবি: সংগৃহীত

সারাদেশেই ঝেঁপে নামবে বৃষ্টি। ছবি: সংগৃহীত

কখনও বৃষ্টি, কখনও ক্ষ্যাপাটে রোদ—দেশের বর্তমান আবহাওয়া এমনই। তবে আগামী তিনদিনে বৃষ্টির প্রবণতা কিছুটা কমবে। এরপর ৪ আগস্ট থেকে আবারও বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। তখন সারাদেশেই ঝেঁপে নামবে বৃষ্টি।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানায়, সৃষ্ট লঘুচাপটি ভারতের উত্তর প্রদেশ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এর প্রভাবে পাবনা, টাঙ্গাইল,  ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী,  নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিকে দক্ষিণ-দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিকে দেশের নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সন্দ্বীপে ৯৫ মিলিমিটার। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৪, চট্টগ্রামে ১০, সিলেটে ১৪, রংপুরে ১৪, খুলনায় ২২ মিলিমিটার এবং রাজশাহী ও বরিশালে  সামান্য বৃষ্টি হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে