ভুল পরিকল্পনা: বছিলা সেতুসহ ৮০৫ সেতু ভাঙার ভাবনা

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

ভুল পরিকল্পনা: বছিলা সেতুসহ ৮০৫ সেতু ভাঙার ভাবনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০০ ২৮ জুলাই ২০২১   আপডেট: ২০:০১ ২৮ জুলাই ২০২১

শহিদ বুদ্ধিজীবী সেতু- ফাইল ফটো

শহিদ বুদ্ধিজীবী সেতু- ফাইল ফটো

ভুল পরিকল্পনার কারণে ঢাকার বুড়িগঙ্গা নদীতে নির্মিত শহিদ বুদ্ধিজীবী সেতু (বছিলা সেতু) ভেঙে ফেলার চিন্তাভাবনা করছে সরকার। একই কারণে আরো ৮০৪টি সেতু ভাঙার চিন্তাভাবনাও রয়েছে। 

বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভাশেষে এ কথা জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। 

এছাড়া শেরেবাংলা নগরের মন্ত্রিসভা কমিটি পরিষদ (এনইসি) সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম যৌথভাবে সংবাদ সম্মেলন করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, সারাদেশে উচ্চতা ঠিক রেখে সেতু বানাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যেকোনো জায়গায় সেতু বানানোর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) সমন্বয় করে কাজ করতে হবে।

এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, প্রতিটা সেতু পরিকল্পনা অনুযায়ী নির্মাণ করতে হবে। সেতু নির্মাণের সময় উচ্চতা ঠিক রাখতে হবে যেন সেতুর নিচ দিয়ে কার্গো চলাচল করতে পারে। নতুন প্রকল্পের আওতায় ৮০৫টি সেতু ভাঙতে হবে। যেমন- বছিলা সেতু ভাঙার উদ্যোগ নেয়া হচ্ছে। বর্ষার কারণে কার্গো জাহাজগুলো সেতুর নিচে দিয়ে যেতে পারে না। সেতুটি আরো উঁচু করতে হবে।

বেড়িবাঁধ চৌরাস্তা থেকে শহিদ বুদ্ধিজীবী সেতু পর্যন্ত বুড়িগঙ্গাপাড়ের এলাকাটি বছিলা নামে পরিচিত। এ সেতুকে বছিলা সেতু বা তৃতীয় বুড়িগঙ্গা সেতু নামেও ডাকা হয়। সেতুটি মোহাম্মদপুরের সঙ্গে কেরানীগঞ্জকে যুক্ত করেছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ